যেভাবে বুঝবেন স্ত্রী আপনাকে ভালোবাসেন কিনা

সুখী দাম্পত্য কে না চায় বলুন তো? আপনিও নিশ্চয়ই চান যে আপনার স্ত্রীর সঙ্গে বেশ একটা মাখো মাখো সম্পর্ক হবে আপনার! কিন্তু ঠিক কতটা ভালবাসেন আপনার স্ত্রী, বুঝতে যদি না পারেন তাহলে অবশ্যই খেয়াল করুন এই লক্ষ্মণগুলি।

দিনের মধ্যে কতবার তিনি আপনাকে আলিঙ্গন করেন বা চুম্বন করেন সেদিকে লক্ষ্য রাখুন। কেননা 'ডেইলি মেল'-এ প্রকাশিত একটি প্রতিবেদনে জানা গেছে, দাম্পত্য সম্পর্ক নিয়ে করা এক নতুন সমীক্ষা বলছে যে মহিলারা যদি তাঁদের স্বামীকে ভালোবাসেন তবে তাঁরা তাঁদের যখন তখন জড়িয়ে ধরে চুম্বন করেন এবং কম ঝগড়াও করেন।

১৬৮ জন দম্পতিকে নিয়ে সম্প্রতি একটি সমীক্ষা চালানো হয়। সেখানে দেখা যায় যে পুরুষরা নারীদের কাছে বিভিন্নভাবে তাঁদের অনুভূতি প্রকাশ করছেন।

ওই সমীক্ষায় দেখা গেছে, নারীরা যে পুরুষদের ভালোবাসেন তাঁদের সঙ্গে ঝগড়া কম করতেই পছন্দ করেন এবং যখন তখন নিজেদের প্রেম বোঝাতে চান, অন্যদিকে পুরুষরা স্ত্রীদের প্রতি নিজের ভালোবাসা বোঝাতে ঘরের কাজকর্মেও হাত লাগান। এমনকি স্ত্রীর কাপড়ও ধুয়ে দেন তাঁরা।

আর যে স্বামীরা তাঁদের স্ত্রীকে বেশি ভালোবাসেন মধ্যে সহবাসের সম্ভাবনাও বেশি থাকে। এক্ষেত্রে গবেষকরা বলেছেন যে এটি এই ধারণাকে সমর্থন করে যে পুরুষরা তাঁদের ভালোবাসা প্রকাশের জন্য এটিকে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসাবে ব্যবহার করে থাকেন। আর স্ত্রীরা সহবাসের থেকে অনেক বেশি পছন্দ করেন ভালোবাসার মানুষটিকে জড়িয়ে ধরতে ও চুম্বন করতে।

সমীক্ষাটি 'ব্যক্তিত্ব এবং সামাজিক মনোবিজ্ঞান বুলেটিন'-এ প্রকাশিত হয়।