প্রেম টিকিয়ে রাখতে যা যা করতে হবে

একটা সম্পর্ক অনেক চড়াই উত্‍রাই থাকে। সকলসময়ই একটা সম্পর্ক ভালো থাকে না। আর এসবের মধ্যেই ধীরে ধীরে কখন যেন সম্পর্কটাই তলানিতে ঠেকে যায়। এরপরই হয়ে যায় বিচ্ছেদ। কিন্তু এই বিচ্ছেদ আটকাতেই কি করা উচিত সে সম্পর্কে জেনে রাখুন!

১. সঙ্গীর সাথে কথা বলুনঃ সঙ্গীর কথা শুনুন। কিছু কিছু সময় আপনার সঙ্গী নিজেকে খুবই একা মনে করেন। সেই সময় হয়তো কাঁদেন, বা পুরানো কোনো কথা টেনে আনেন। এমন সময় সঙ্গীর কথা মনযোগ দিয়ে শুনুন। তার পাশে থাকুন।

২. ঝগড়া এড়িয়ে চলুনঃ সম্পর্কে ঝগড়া তৈরি হতে কিন্তু সময় লাগে না, কিন্তু সময় লাগে সেই ঝগড়া দূর করতে। তাই ঝগড়া দ্বন্দ হয় এমন কোনো বিষয় থেকে এড়িয়ে চলুন। আপনার সঙ্গীর সাথে এমন কোনো কথা বলবেন না যাতে নতুন করে ঝগড়া তৈরি হতে পারে।

৩. সুখের সময় গুলো ভাবুনঃ অতীতের দুঃখ গুলো না, সুখের সময় গুলো ভাবুন। একসাথে কাটানো ভালো সময়, একসাথে কাটানো সুখের মুহূর্ত গুলো ভাবুন। এসব ভাবনাগুলো কিছুটা হলেও আপনাদের মানসিক চাপ কমাবে, সম্পর্ককে চাঙ্গা করতে সাহায্য করবে।

৪. সঙ্গীকে দোষারোপ করবেন নাঃ অনেক সময়ই ভুল হয়ে যায় কোনো কোনো বিষয়ে। এক্ষেত্রে সঙ্গীকে তার ভুলটা ধরিয়ে দিন, কিন্তু তাকে দোষারোপ করা থেকে বিরত থাকুন। এর ফলে তার কাজটি যে আপনাকে কষ্ট দিয়েছে সেটি সে কিছুটা হলেও বুঝতে পারবে।

৫. ভালোবাসুনঃ সম্পর্ক টিকিয়ে রাখতে ভালোবাসার বিকল্প নেই। একমাত্র ভালোবাসায় পারে আপনাদের মধ্যের সমস্ত তিক্ততা দূর করতে। তাই সঙ্গীকে ভালোবাসুন, তাকে ঘুরতে নিয়ে যান! আপনার কাছে সে কতটা গুরুত্বপূর্ণ তাকে বোঝান। সম্পর্ক ভালো থাকবে।