আলুর এই অবিশ্বাস্য ২ গুণ জানলে অবাক হবেন

চুল বাড়ছে না? আলুর রসের হেয়ার প্যাক ব্যবহার করুন নিয়মিত। চুল তো বাড়বেই, পাশাপাশি ঝলমলে ও মজবুত হবে চুল। চুল পড়া বন্ধ করতেও আলুর রসের ভূমিকা অনেক। এছাড়া আলু ত্বক ফর্সা করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

চুলে আলুর ব্যবহার

আলুর রস সরাসরি লাগান চুলের গোড়ায়। কিছুক্ষণ ম্যাসাজ করে অপেক্ষা করুন আধা ঘণ্টা। ধুয়ে ফেলুন কুসুম গরম পানি ও শ্যাম্পু দিয়ে।

অর্ধেকটি আলু রস করে নিন। এবার ২ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন।

একটি ছোট সাইজের আলু ও একটি ছোট সাইজের পেঁয়াজ রস করে একসঙ্গে মেশান। মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৩টি আলু রস করে নিন। একটি ডিমের কুসুম ও ১ চা চামচ মধু মিশিয়ে নিন আলুর রসের সঙ্গে। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে রাখুন। ৪০ মিনিট পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

ত্বক ফর্সা করে

ত্বকের কালচে দাগ দূর করতে আলুর রসের সঙ্গে মধু ও লেবুর রস মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। এবার তুলা ভিজিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বক উজ্জ্বল ও কোমল করবে।

১ চা চামচ আলুর রসের সঙ্গে ১ চা চামচ শসার রস মিশিয়ে তৈরি করুন প্রাকৃতিক টোনার। এটি ত্বকে ব্যবহার করুন নিয়মিত। ত্বকের অতিরিক্ত তেল দূর হবে।

খোসাসহ আলু সেদ্ধ করে পানি ঠাণ্ডা করে নিন। শ্যাম্পু করার পর চুল ধুয়ে নিন এই পানি দিয়ে। নরম ও ঝলমলে হবে চুল।

২ টেবিল চামচ আলুর রসের সঙ্গে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মেশান। ১ চা চামচ মধু মিশিয়ে নেড়ে নিন। হেয়ার প্যাকটি চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ২ ঘণ্টা অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে একবার এটি চুলে ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে।