ভুঁড়ি কমাতে চাইলে এই সব ফল খান প্রতিদিন

শীতকালে বিয়ের দাওয়াত, পার্টি অথবা পিকনিক লেগেই থাকে। আর দাওয়াত মানেই তেল-চর্বিযুক্ত খাবার! এই সময়ে রুটিন মেনে শরীরচর্চা বা ডায়েটও ঠিকমত করা হয় না। আর দিনের শেষে একটা বিয়েবাড়ি বা পার্টিই শেষ করে দিতে পারে সারা দিনের নিয়ম মেনে চলা। তাই মেদ জমে যাওয়ার শঙ্কা এ সময় থাকেই।

তবে শীতের নানা অনিয়মের পরেও মেদকে আয়ত্তে রাখতে পারে এক ঘণ্টা হাঁটাহাঁটি বা শারীরিক কসরত। সঙ্গে কিছু মৌসুমি ফল। পুষ্টিবিদের মতে, ফলের ফাইবার পেট অনেকক্ষণ ভরা রাখে, ক্ষুধা কম পায়। ফলে খাবারের প্রতি আসক্তি কমে মেদ জমতে পারে না।

বেশ কিছু মৌসুমি ফল শরীরের মেদ ঝরাতে বিশেষ সাহায্য করে। দেখে নিন সেই ফল কোনগুলো।

কমলালেবু: শীতের ফল বলতেই আমরা কমলালেবুকে বুঝি। এতে থাকা ফাইবার পেট অনেকক্ষণ ভরা রাখে, ফলে ক্ষিধা কম পায়। কমলাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যা রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

আঙুর: শীতের আর এক উপকারী ফল আঙুর। ‘জার্নাল অব ওবেসিটি’-তে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, আঙুর শরীরে ফ্যাট সেল জমতে বাধা দেয়৷ তাই শীতে প্রতিদিন কয়েক টুকরো আঙুর মেদ কমাতে বিশেষ কাজে আসে।

বেদানা: প্রচুর পরিমাণে ফাইবার থাকার উপকারিতা যেমন এই ফল থেকে পাওয়া যায়, তেমনই এই ফল লো ক্যালোরির। তাই ওজন কমাতে বিশেষ কাজে আসে বেদানা।

সবেদা: মেটাবলিজম রেট বাড়িয়ে শরীরকে সুস্থ রাখার পাশাপাশি ফ্যাট গলাতে বিশেষ কাজে আসে এই ফল। এর মধ্যে থাকা ফাইবার পেট ভরা রেখে খিদে নিয়ন্ত্রণ করে।