যে ব্লাড গ্রুপের মানুষের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি

এ পর্যন্ত গোটা বিশ্বে মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ লাখের বেশি। ৭০ হাজার মানুষের প্রাণ কেড়েছে এই ভাইরাস।

বিশ্বের বিভিন্ন দেশে মহামারির আকার ধারণ করেছে এই ভাইরাস। কী ভাবে ঠেকানো যায় এই ভাইরাসকে, তা নিয়েই সারা বিশ্বের প্রতিটি দেশে প্রতিনিয়ত চলছে গবেষণা।

কিন্তু আপনি কি জানেন কোন ব্লাড গ্রুপের মানুষ এই ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন আর কোন ব্লাড গ্রুপের মানুষদের মধ্যে আক্রান্তের সংখ্যা কম! আসুন এই বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

গবেষণায় জানা গিয়েছে, যে সব ব্যক্তির ব্লাড গ্রুপ A, তাঁরাই সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন এই করোনাভাইরাসে। শুধু তাই নয়, বিজ্ঞানীরা জানিয়েছেন আগামী দিনেও এই গ্রুপের রক্ত যাঁদের শরীরে আছে তাঁদেরই আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি।

এই গবেষণায় দেখা গিয়েছে, যে সব ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং যাঁরা মারা গিয়েছেন, তাঁদের মধ্যে বেশির ভাগেরই ব্লাড গ্রুপ A।

অন্যদিকে বিজ্ঞানীরা জানিয়েছেন, A গ্রুপের রক্তে যেমন এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, তেমনই O গ্রুপের রক্তের ক্ষেত্রে এই ঝুঁকিটা অনেকটাই কম। অর্থাৎ, যাঁদের শরীরে O গ্রুপের রক্ত, তাঁদের এই মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কম।

এই গবেষণাটি একমাত্র চিনের আক্রান্তদের উপরেই করা হয়েছে। তাই অন্যান্য দেশের বিজ্ঞানীরা এখনও এই তত্বের সঙ্গে একমত হতে পারেননি।