দৃশ্যমান হলো পদ্মা সেতুর ১৯৫০ মিটার

১৩ তম স্প্যান বসানোর মধ্য দিয়ে প্রায় দুই কিলোমিটারে রূপ নিলো দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্প পদ্মা সেতু। 

শনিবার (২৫ মে) সকাল ১০ টার কিছু আগে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ‘৩বি’ নামের স্প্যানটি সেতুর ১৪ ও ১৫ নম্বর পিলারের উপর বসানো হয়।

দ্বাদশ স্প্যান (অস্থায়ী) বসানোর ১৯ দিনের মাথায় স্থায়ীভাবে বসলো এই স্প্যানটি। এর ফলে প্রমত্তা পদ্মার বুকে সেতুটির ১৯৫০ মিটার দৃশ্যমান হলো। সকাল থেকেই মেঘাচ্ছন্ন আকাশ আর পদ্মা উত্তাল থাকলেও স্প্যানটি বসানোর কাজ শুরু করে কর্তৃপক্ষ।

এর আগে গতকাল শুক্রবার বেলা ১১টা ১০ মিনিটে ১৫০ মিটার দৈর্ঘ্যের আর ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে নিয়ে আসে তিন হাজার ৬শ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন। তবে প্রতিকূল আবহাওয়ার প্রভাবে এই দিন স্প্যানটি বসানো যায়নি। পরে স্প্যানটি আজকে বসানোর সিদ্ধান্ত নেয়া হয়। ভাসমান ক্রেনবাহী জাহাজটি যথাস্থানে অ্যাংকরিং সম্পন্ন করার পরই ক্রেনে করে এটি স্থাপন করা হয় খুঁটির ওপরে।

কয়েকদিন আগে নৌরুটে নাব্যতা সংকট, লিফটিং হ্যাঙ্গার স্বল্পতার জন্য নির্ধারিত তারিখ পরিবর্তন করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। শুক্রবার নির্ধারিত পিলারের কাছেই স্প্যানবহনকারী ক্রেনটি অবস্থান করছিল। সেতুর ১৩ ও ১৪ নম্বর পিলারের ওপর বসানো ‘৩-এ’ স্প্যানের পাশেই বসেছে ‘৩বি’ স্প্যানটি।