শাহবাগে শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষ মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের সময় বাড়ল

পরীক্ষার সময় সূচিসহ তারিখ ঘোষণার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের সময় বাড়ানো হয়েছে।

আজ বুধবার (১০ জুলাই) ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত সময় বাড়িয়ে আগামী ২৬ আগস্ট দিন ধার্য করেন। প্রতিবেদন দাখিলের তারিখ ধার্য ছিল এই দিন। কিন্তু শাহবাগ থানা পুলিশ তদন্ত শেষ করতে না পারায় প্রতিবেদন দাখিল হয়নি। তাই মহানগর হাকিম সরাফুজ্জামান আনসারী নতুন তারিখ ধার্য করেছেন।

২০১৭ সালের ২০ জুলাই সকালে শাহবাগে বিক্ষোভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। পরীক্ষার সময়সূচিসহ তারিখ ঘোষণার দাবিতে ওই বিক্ষোভে শত শত শিক্ষার্থী অংশ নেয়। এতে পুলিশ বাধা দেয়। পরে ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হয়। ইট পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে, টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এতে কয়েকজন শিক্ষার্থী আহত হন। খুব কাছ থেকে টিয়ার শেল ছোড়ার পর তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমানের চোখে লাগে। তাঁর চোখ দুটি নষ্ট হয়ে যায়।

শিক্ষার্থীদের ওপর পুলিশি নির্যাতন চললেও পরের দিন শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) মো. মাজহার বাদী হয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করেন। মামলায় পুলিশের কর্তব্যকাজে বাধা, পুলিশকে হত্যা চেষ্টা ও সন্ত্রাসী কার্যক্রম পরিচালনার অভিযোগ আনা হয়।