মহাসড়কে যানবাহন থেকে টোল আদায়ে অনড় সরকার

জাতীয় মহাসড়কে যানবাহন থেকে টোল আদায়ে সরকারের অনড় অবস্থানের কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, জাতীয় মহাসড়কগুলোতে টোল আরোপে নড়ন-চড়নের কোনো বিষয় দেখছি না। প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) নিজেই এ বিষয়ে ঘোষণা দিয়েছেন।

বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ কথা জানান। এ সময় তিনি ভারতের জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) ও রংপুরে এরশাদের আসনে উপ-নির্বাচনের বিষয়েও কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, চার মহাসড়কে টোল আরোপের বিষয়ে প্রক্রিয়া চলছে। পৃথিবীর সব দেশেই সড়কে টোল আছে। চার লেন, ছয় লেন, আট লেনের সড়ক হবে। পৃথিবীর সব দেশেই সড়ক যারা ব্যবহার করে তাদের কাছ থেকে টোল নেওয়া হয়। বাংলাদেশ কেন ব্যতিক্রম থাকবে? সড়ক মেরামত ও সংস্কার করতে হয়। বিভিন্নভাবে সড়ক ক্ষতিগ্রস্ত হয় ওভারলোডের জন্য।

‘টোল ফি কত হবে সেটা নিয়ে প্রক্রিয়া চলছে। মন্ত্রণালয় ও বিআরটি এ বিষয়ে কাজ করছে। একটা রিজেনেবল প্রাইজ দিতে চেষ্টা করা হচ্ছে। এ বিষয়ে উদ্যোগ নেওয়া হচ্ছে, মন্ত্রণালয় কাজ করছে।’

সড়কে টোল আদায়ের বিষয়ে সরকার অনড় কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা যখন এ বিষয়ে কিছু করবো তখন আপনারা জানবেন। এটা কোনো গোপনীয় বিষয় না। যখন আমরা টোল আরোপ করবো তখন আপনাদের জানানো হবে। এ বিষয়ে আমরা স্টেকহোল্ডারদের সঙ্গেও আলোচনা করবো।

এতে অর্থনীতির ওপর বিরূপ প্রভাব পড়বে কি না- জিনিসপত্র তো সড়ক দিয়েই পরিবহন করা হয়- এ বিষয়ে মন্ত্রী বলেন, আগে যে রাস্তায় ৮ ঘণ্টায় যেতেন, এখন সেই রাস্তায় সাড়ে ৩ ঘণ্টায় যাচ্ছেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। কত সময় আপনি সাশ্রয় করতে পারছেন! কাজেই এ কারণে কেউ ক্ষতিগ্রস্ত হবে, এ রকম আশঙ্কা নেই।