দুর্গাপূজায় কোনো ধরনের নিরাপত্তা ঝুঁকি নেই: ডিএমপি কমিশনার

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার (ডিএমপি) মো. শফিকুল ইসলাম বলেছেন, রাজধানীর পূজা মণ্ডপগুলোর নিরাপত্তায় সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এছাড়া গোয়েন্দা তথ্যমতে কোথায়ও কোনো হামলার আশঙ্কা নেই বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুরে রাজধানীর ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার একথা বলেন।

তিনি জানান, রাজধানীতে মোট ২৩৩টি পূজামণ্ডপ রয়েছে, এর মধ্যে চারটি বিশেষ ও বৃহত্তর। সেগুলো হলো, রামকৃষ্ণ মন্দির, ঢাকেশ্বরী মন্দির, ধানমন্ডি মন্দির ও বনানী মন্দির। তিন তারকা বিশিষ্ট মন্দির রয়েছে পাঁচটি। সেগুলো হলো, সিদ্ধেশ্বরী কালীমন্দির, রমনা কালীমন্দির, বসুন্ধরা কালীমন্দির, উত্তরা কালীমন্দির ও কৃষিবিদ কালীমন্দির।

এই দুই স্তরের পূজা মণ্ডপগুলোতে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে উল্লেখ করে ডিএমপি কমিশনার জানান, এছাড়া দুই তারকা বিশিষ্ট ৮৬টি, এক তারকা বিশিষ্ট ৭৭টি এবং সাধারণ ৬১টি মন্দিরেও নিরাপত্তা বলয় থাকবে। এছাড়া যেসব পূজামণ্ডপে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ ভিভিআইপিরা যাবেন সেগুলোতে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

শফিকুল ইসলাম বলেন, মন্দির এলাকায় যাতে কেউ ইভটিংজ ও মাদক নিয়ে বিশৃঙ্খলা করতে না পারে সেজন্য ব্যবস্থা থাকবে। পূজামণ্ডপগুলোতে পর্যাপ্ত স্বেচ্ছাসেবক থাকবে যারা ভেতরে প্রবেশের আগে দর্শনার্থীদের তল্লাশি করবেন।

পূজামণ্ডপগুলোর নিরাপত্তা বলয় ছাড়াও যেকোনো পরিস্থিতি মোকাবেলায় রাজারবাগ ও মিরপুরে অতিরিক্ত রিজার্ভ ফোর্স প্রস্তুত থাকবে বলেও জানান তিনি।