ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন জানুয়ারিতে

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী জানুয়ারি মাসে। এতে ভোটগ্রহণ হবে ইভিএমে। নভেম্বরের মাঝামাঝিতে তফসিল ঘোষণা করা হবে।

রোববার (০৩ নভেম্বর) নির্বাচন কমিশন (ইসি) ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার নেতৃত্বে বৈঠক শেষে ইসি সচিব মো. আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান।

আলমগীর হোসেন বলেন, ডিসেম্বরে জেএসসি, পিইসি ও বিদ্যালয়গুলোর বার্ষিক পরীক্ষা এবং ফেব্রুয়ারিতে এসএসসি ও পরে এইচএসসি পরীক্ষা রয়েছে। এ বিষয় বিবেচনা করে জানুয়ারিতে ভোটগ্রহণের সিদ্ধান্ত হয়েছে।

এ সময় জানুয়ারির মাঝামাঝিতে ভোটগ্রহণের ইঙ্গিত দেন তিনি।

নির্বাচন কমিশনের সিনিয়র সচিব বলেন, দুই সিটির নির্বাচন পুরোটাই ইভিএমে অনুষ্ঠিত হবে এবং বিদ্যমান ভোটার তালিকার ভিত্তিতে ভোট হবে। এক্ষেত্রে আগামী জানুয়ারিতে নতুন যে খসড়া ও চূড়ান্ত তালিকা হবে, সেখানে অন্তর্ভুক্তরা এই নির্বাচনে ভোট দিতে পারবে না।

এ বিষয়ে আইনি কোনও সমস্যা হবে না দাবি করে ইসি সচিব বলেন, জানুয়ারিতে যেহেতু খসড়া তালিকা হবে এবং চূড়ান্ত তালিকা প্রকাশের আগেই ভোট হবে, তাই আইনি কোনও সমস্যা সৃষ্টি হবে বলে আমরা মনে করি না।

প্রসঙ্গত: ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এরপর ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম বৈঠক হয়েছিল ২০১৫ সালের ১৪ মে ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বৈঠক ১৭ মে অনুষ্ঠিত হয়েছিল। অপরদিকে, এর প্রায় তিন মাস পরে ৬ আগস্ট অনুষ্ঠিত হয় চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রথম বৈঠক। সেই হিসেবে এ বছর ১৫ নভেম্বর ঢাকা উত্তর ও ১৮ নভেম্বর ঢাকা দক্ষিণ এবং আগামী বছরের ৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের উপযোগী হবে।