৩ লাখ ১৩ হাজার সরকারি পদ শূন্য

সরকারের বিভিন্ন দপ্তরে বর্তমানে তিন লাখ চৌদ্দ হাজারের মতো সরকারি পদ শূন্য রয়েছে। এছাড়া দেশে মোট বারো লাখ সতেরো হাজার সরকারি চাকরিজীবী রয়েছেন।

রবিবার (১৯ জানুয়ারি) সংসদে জাতীয় পার্টির মুজিবুল হকের প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ তথ্য জানান।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে তিন লাখ ১৩ হাজার ৮৪৮টি পদ শূন্য রয়েছে। এইসব শূন্যপদ পূরণের জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। মানবসম্পদ উন্নয়নে সরকার প্রশিক্ষণকে গুরুত্ব দিচ্ছে। প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সক্ষমতা বাড়ানোর জন্য সরকারি, বেসরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানকে সরকার অনুদান দিচ্ছে।

সরকারি শূন্যপদে নিয়োগ চলমান প্রক্রিয়া উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ৩৭ ও ৩৯তম বিসিএসের মাধ্যমে গত বছর ৫ হাজার ৮৫৯ জন কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হয়েছে। এ ছাড়া ৪০তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ৯১৯ জন ক্যাডার পদে নিয়োগের প্রক্রিয়া চলছে। ১০-১২তম গ্রেডের জনবল কর্ম কমিশনের মাধ্যমে নিয়োগ দেওয়া হয়। এ ছাড়া ১৩-২০তম পদে নিজ নিজ মন্ত্রণালয় বা দপ্তর থেকে নিয়োগ হয়ে থাকে। গত বছর বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ৮৮ হাজার ১২৩টি পদ সৃষ্টি করা হয়েছে। এ সময় ৮৪৬টি পদে নিয়োগের ছাড়পত্র দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের সদস্য মোর্শেদের এক প্রশ্নের উত্তরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দেশে সরকারি চাকরিজীবীর সংখ্যা ১২ লাখ ১৭ হাজার ৬২ জন।