খালি হাতে সৌদি থেকে ফিরলেন ১৮৩ জন, নির্যাতনের শিকার নারীরা

নির্যাতনের শিকার হয়ে সৌদি আরব থেকে ২০ নারীসহ আরও ১৮৩ জন বাংলাদেশি দেশে ফিরেছেন।

বুধবার (১২ ফেব্রুয়ারি) রাতে সৌদি এয়ারলাইন্সের দুটি বিমানে দেশে ফেরেন তারা।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্ক এই তথ্য নিশ্চিত করেছে। তারা জানায়, বুধবার রাত রাত ১১টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের (এসভি-৮০৪) বিমানে ৮৯ জন এবং রাত ১টা ১০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের আরেকটি (এসভি-৮০৮) বিমানে ফেরেন ৯৪ জন বাংলাদেশি।

প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় বরাবরের মতো গতকালও ফেরত আসাদের ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে জরুরি সহায়তা দেয়া হয়।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, চলতি বছরের জানুয়ারিতেই সৌদি থেকে দেশে ফিরেছেন ১৭৫ নারীসহ ৩ হাজার ৬৩৫ বাংলাদেশি। আর প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে মোট ৬৪ হাজার ৬৩৮ কর্মী দেশে ফিরেছেন, যাদের পরিচয় ডিপোর্টি।

শরিফুল হাসান বলেন, ফেরত আসা প্রবাসীদের আমরা শুধু বিমানবন্দরে সহায়তা দিয়েই দায়িত্ব শেষ করছি না, তারা যেন ঘুরে দাঁড়াতে পারে সেজন্য কাউন্সিলিং, দক্ষতা প্রশিক্ষণ ও আর্থিকভাবেও পাশে থাকার চেষ্টা করছি। সরকারি ও বেসরকারি সংস্থা সবাই মিলে কাজটি করতে হবে। পাশাপাশি এভাবে যেন কাউকে শূন্য হাতে ফিরতে না হয় সেজন্য রিক্রুটিং এজেন্সিকে দায়িত্ব নিতে হবে। দূতাবাস ও সরকারকেও বিষয়গুলো খতিয়ে দেখতে হবে।