এবার বাড়লো সব আদালতের ছুটি

করোনাভাইরাসের সংক্রামণ ঠেকাতে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট এবং উভয় বিভাগসহ দেশের সকল অধস্তন আদালতের ছুটি বর্ধিত করেছে সর্বোচ্চ আদালত।

বুধবার (১ এপ্রিল) সন্ধ্যায় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে আগামী ৫ থেকে ৯ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণার কথা উল্লেখ করা হয়েছে। এর আগে, ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত আদালতে ছুটি ঘোষণা করা হয়।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ ব্যারিস্টার সাইফুর রহমান সাংবাদিকদের বলেন, করোনাভাইরাসের কারণে যেহেতু সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছে। এটা বিবেচনায় নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে এই ছুটি ঘোষণা করা হয়।

উল্লেখ্য বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয় গত ৮ মার্চ। এরপর দিন দিন এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সর্বশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ৫৪জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ছয়জন।

এ ভাইরাসের সংক্রামণ ঠেকাতে এরই মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। চারটি দেশ ও অঞ্চল ছাড়া সব দেশ থেকেই যাত্রী আসা বন্ধ করে দেয়া হয়েছে।

আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দেশের সরকারি-বেসরকারি সব ধরনের প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। বন্ধ করে দেয়া হয়েছে বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের গণপরিবহন। এ কার্যক্রমে স্থানীয় প্রশাসনকে সহায়তার জন্য দেশের সব জেলায় মোতায়েন করা হয়েছে সশস্ত্র বাহিনী।