লকডাউনের ষষ্ঠ দিনেও কঠোর পুলিশ

দেশজুড়ে টানা ষষ্ঠ দিনের মতো চলছে কঠোর লকডাউন। এদিনও রাজধানীর মূল সড়কে ককঠোর অবস্থানে দেখা গেছে পুলিশকে। বিশেষ করে বাইকে দু’জন আরোহী দেখলেই মামলা দিচ্ছে পুলিশ। তবে গলিগুলোতে লকডাউনের কোনো চিহ্নও নেই।

সোমবার (১৯ এপ্রিল) রাজধানীর বিভিন্ন স্থান ঘুরে এমনই চিত্র দেখা যায়।  

সরেজমিনে দেখা যায়, যাদের আইডি কার্ড আছে বা যারা জরুরি সেবার আওতায় চলাচল করছেন তাদের ছেড়ে দিচ্ছে পুলিশ। অন্যদিকে যারা আইডি কার্ড প্রদর্শন করতে পারছেন না বা যারা জরুরি সেবার আওতাভুক্ত হয়ে চলাচল করছেন না এবং ঘর থেকে বের হওয়ার সন্তোষজনক জরুরি কারণ প্রদর্শন করতে পারছেন না তাদের বিরুদ্ধে কঠোর হতে দেখা যায় পুলিশকে।  

বিশেষ করে মোটরসাইকেলে দু’জন আরোহী দেখলেই থামিয়ে মামলা দিচ্ছে ট্রাফিক পুলিশ। মামলা হওয়া মোটরসাইকেল চালকদের মধ্যে আবার দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। কেউ নিজের ভুল বুঝতে পারছেন, আবার কেউ পুলিশকে আরও মানবিক হওয়ার দাবি করছেন।

এদিকে, রাজধানীর বিভিন্ন এলাকার গলিগুলোর চিত্র একদমই ভিন্ন। সেখানে অআগের মতোই চালু রয়েছে দোকানপাট। স্বাস্থ্যবিধি না মেনেই চলাফেরা করছেন সাধারণ মানুষ।

সাধারণ নাগরিকদের সহযোগিতা চেয়ে এক পুলিশ কর্মকর্তা বলেন, আমরা যে কাজটি করছি সেটা দেশের জন্য, সাধারণ মানুষদের জন্য। এরপরও আমাদের সঙ্গে অনেকেই খারাপ আচরণ করছেন, অসৌজন্যমূলক ব্যবহার করছেন, সহযোগিতা করছেন না। আমি আহ্বান জানাচ্ছি, আপনারা সবাই পুলিশকে সহযোগিতা করুন। সবার আগে আমাদের সচেতন হতে হবে। আমরা সচেতন হলেই পরিস্থিতি উন্নতির দিকে যাবে।