ছুটিতে দেশে আসা মালয়েশিয়া প্রবাসীদের জন্য দুঃসংবাদ

বিদেশি কর্মীদের মালয়েশিয়ায়প্রবেশের নিষেধাজ্ঞা আবার বাড়ানো হবে বলে জানিয়েছেন দেশটির মানবসম্পদ এম সারাভানান।


রবিবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় গণমাধ্যমে এক বিবৃতিতে দেশটির মানবসম্পদ এম সারাভানান বলেছেন, বিদেশি কর্মীদের মালয়েশিয়ায় ফের প্রবেশের নিষেধাজ্ঞা আবার বাড়ানো হবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।


তিনি বলেন, ছুটিতে থাকা বিদেশি সাধারণ শ্রমিক ও গৃহপরিচারিকা (মেইড) তারা কখন ফিরতে পারবেন সে বিষয়ে মালয়েশিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিল, স্বরাষ্ট মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।


বিবৃতিতে তিনি আরও বলেন, ‘নিবন্ধিত এবং আমাদের দ্বারা লাইসেন্সপ্রাপ্ত বেসরকারি কর্মসংস্থান সংস্থাগুলোকে অনুরোধ করছি এবং পরামর্শ দিচ্ছি যে, উৎস দেশ থেকে গৃহকর্মীদের প্রবেশের বিষয়ে নিয়োগকর্তাদের বিভ্রান্ত করে আমাদের পরামর্শ ছাড়া এমন কোনো বিবৃতি বা বিজ্ঞাপন দেবেন না।


দেশে ছুটিতে থাকা প্রবাসীরা সহসা মালয়েশিয়ায় ফিরতে পারছেন না। করোনাকালে যেসব কর্মী বৈধভাবে নিজ নিজ দেশে গিয়েছিলেন তারা ২০২১ সালের ভেতর পুনরায় মালয়েশিয়ায় ফিরতে পারছেন না। টানা ৪ মাস লকডাউনের পর এরই মধ্যে সরকার শর্তসাপেক্ষে কিছু বিধিনিষেধ শিথিল করেছে।


এই পরিস্থিতিতে আশা করা হয়েছিল ২০২১ সালের শেষের দিকে সীমান্ত খুলে দিলে ছুটিতে থাকা কর্মীরা দেশটিতে ফিরে কাজে যোগ দিতে পারবেন। তবে সে সম্ভাবনা এখন কুবই কম।