প্রাচ্য ও পাশ্চাত্যের সংযোগস্থল হবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রাচ্য ও পাশ্চাত্যের সংযোগস্থল হবে বাংলাদেশ। বিনিয়োগকারীরা যাতে পার্শ্ববর্তী দেশের বাজার ধরতে পারে সে লক্ষ্যে কাজ করছে সরকার।

মঙ্গলবার (২৬ অক্টোবর) বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিটে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, দেশি বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে সরকার কাজ করছে। বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে ৭৯টি প্রকল্প বাস্তবায়নের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে বলেও জানান তিনি।

এমসময় প্রধানমন্ত্রী আরও বলেন, বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে অবকাঠামোগত উন্নয়নেও কাজ করছে সরকার। এ লক্ষ্যে পরিকল্পিত ১শ অর্থনৈতিক অঞ্চলের কাজ শেষ হলে দেশে আট লাখ মানুষের কর্মসংস্থান হবে।

সপ্তাহব্যাপী আন্তর্জাতিক ‘বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন-২০২১’ আয়োজন করেছে বাংলাদেশ। মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ভার্চুয়াল এ শীর্ষ সম্মেলনের উদ্বোধন করেন।

বাংলাদেশসহ পাঁচটি মহাদেশের ৩৮ দেশের ৫৫২ কোম্পানি ৪৫০টি বিজনেস টু বিজনেস (বিটুবি) ম্যাচ মেকিং সেশনে অংশগ্রহণ করবে, যা বাংলাদেশে নতুন ব্যবসার সুযোগ অন্বেষণ করতে এবং এফডিআই আকৃষ্ট করতে সাহায্য করবে।


এ ছাড়া বিভিন্ন বাণিজ্য ও বিনিয়োগসংক্রান্ত বিষয়ে ছয়টি ওয়েবিনারের আয়োজন করা হবে। যেখানে ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতিনিধি, স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞ ও নীতিনির্ধারকরা অংশ্রগ্রহণ করে এ বিষয়ে তাদের সুচিন্তিত মতামত দেবেন।