করোনায় আরও ১২ জনের মৃত্যু, শনাক্ত ৩৩৫৯

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ১২৩ জনের।


নতুন করে শনাক্ত হয়েছেন তিন হাজার ৩৫৯ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ চার হাজার ৬৬৪ জন।


বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সরকারি ও বেসরকারি ৮৫৩টি ল্যাবরেটরিতে ২৭ হাজার ৪৮৬টি নমুনা সংগ্রহ ও ২৭ হাজার ৯২০টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ১ কোটি ১৭ লাখ ৭৮ হাজার ২২১।


এর আগে ২০২০ সালের ১৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম রোগীর মৃত্যু হয়। ২০২০ সালের ৮ মার্চ থেকে চলতি বছরের ১২ জানুয়ারি পর্যন্ত নতুন রোগী শনাক্তের হার ১৩ দশমিক শূন্য ৬২ শতাংশ।


২০২০ সালের ১৮ মার্চ থেকে চলতি বছরের ১৩ জানুয়ারি পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত ২৮ হাজার ১২৩ জনের মধ্যে পুরুষ ১৭ হাজার ৯৮৩ জন ও নারী ১০ হাজার ১৪০ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুহার ১ দশমিক ৭৫ শতাংশ।


গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩০২ জন রোগী সুস্থ হন। এ নিয়ে সুস্থ রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৫১ হাজার ৯৫৫ জন। রোগী সুস্থতার হার ৯৬ দশমিক ৭২ শতাংশ।


বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩০২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫১ হাজার ৯৫৫ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৫৩টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৭ হাজার ৪৮৬টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ হাজার ৯২০টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ১৭ লাখ ৭৮ হাজার ২২১টি।


এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১২ দশমিক শূন্য তিন শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৭২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৫ শতাংশ।


বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ১২ জনের মধ্যে ছয়জন পুরুষ এবং ছয় জন নারী রয়েছেন। মৃত ১২ জনের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে চারজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে চারজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুইজন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন রয়েছেন।


মৃত ১২ জনের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগের আটজন এবং চট্টগ্রাম বিভাগের একজন, খুলনা বিভাগের একজন, বরিশাল বিভাগের একজন এবং ময়মনসিংহ বিভাগের একজন। মৃত ১২ জনের মধ্যে সাতজন সরকারি হাসপাতালে এবং পাঁচজন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।


এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৯০ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১৫০ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ৯০ হাজার ৬৬৬ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ ৫৬ হাজার ৬১৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩৪ হাজার ৪৯ জন।