সিদ্ধান্ত পরিবর্তন: যত আসন তত যাত্রী

অর্ধেক আসন ফাঁকা রেখে বাস চালানোর সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আসন সংখ্যার সমান যাত্রী নিয়ে বাস চলাচল করবে। কোনো যাত্রী দাঁড়িয়ে যেতে পারবেন না।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ।

করোনা সংক্রমণ বাড়তে থাকায় গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নির্দেশনায় বাস, ট্রেন ও লঞ্চে অর্ধেক আসন ফাঁকা রেখে যানবাহন চালানো কথা বলা হয়েছিল। তবে সব ধরনের অফিস ও কলকারখানা খোলা থাকায় এই সিদ্ধান্ত বাস্তবায়ন নিয়ে আশঙ্কা তৈরি হয়।

গতকাল বুধবার বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে পরিবহনের মালিক ও শ্রমিকনেতাদের সঙ্গে কর্মকর্তাদের বৈঠক হয়। সভায় মালিক ও শ্রমিক সংগঠনের নেতারা যত সিট তত যাত্রী নিয়ে বাস চালানোর প্রস্তাব দেন। এ দফায় ভাড়া না বাড়ানোর প্রস্তাবেও তারা সম্মত হয়।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতউল্লাহ আজ সমিতর সদস্যদের উদ্দেশে এক লিখিত নির্দেশনায় জানান, যত সিট তত যাত্রী নিয়ে চলাচলে সরকারের সম্মতির কথা সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে মৌখিকভাবে জানানো হয়েছে।

এনায়েত উল্লাহ চিঠিতে বলেন, বাসে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। গাড়ির চালক, সহকারী ও যাত্রীদের মাস্ক বাধ্যতামূলকভাবে পরতে হবে। বাসের স্টাফদের করোনা টিকা নেওয়ার সনদপত্র সঙ্গে রাখতে হবে। কোনোভাবেই গাড়িতে দাঁড়ানো যাত্রী বহন করা যাবে না।