নিষেধাজ্ঞা ইস্যুতে ত্রুটি সারাতে কাজ করছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী

নিষেধাজ্ঞা ইস্যুতে যে সমস্ত ত্রুটি আছে বাংলাদেশের তা নিরসনে কাজ করছে সরকার। সেই সাথে সরকারের পক্ষে নিয়োগ দেয়া লবিস্টদের বিশেষ কার্যক্রমের আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ ইনস্টিটিউট অব ল অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সে এক আন্তর্জাতিক সম্মেলনে যোগদান শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর একটা নিষেধাজ্ঞা এসেছে, কিন্তু স্টেট ডিপার্টমেন্ট বলছে এবং স্বীকার করেছে যে র‌্যাব সন্ত্রাস অনেকটা কমিয়েছে। তারা সেগুলো চিন্তাভাবনা করবে। তাদের যে লক্ষ্য, সন্ত্রাস কমানোসহ অন্যান্য কাজ, র‌্যাব সেগুলোই করছে এবং সফলভাবে করছে। এ কারণে র‌্যাব বাংলাদেশের জনগণের আস্থা অর্জন করেছে। আমার মনে হয়, সবাই এটা বুঝবে এবং তখন অবস্থার পরিবর্তন হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকার মত দেশের গণতান্ত্রিক সমস্যা রয়েছে, তেমনি আমাদেরও রয়েছে। সেগুলো নিরসনে কাজ চলছে।


আমেরিকায় লবিস্ট নিয়োগের পরেও কীভাবে এলো এমন নিষেধাজ্ঞা এমন প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী জানান, আমেরিকায় লবিস্ট নিয়োগ একটা প্রথা। সব দেশ ও দলেরই লবিস্ট নিয়োগ আছে সেখানে। বিএনপিও তাদের মত করে নিয়োগ করেছে কিন্তু এতে সরকারের বিশেষ কিছু করার নেই।