রাশিয়ার পক্ষ নেয়ায় বাংলাদেশকে ভ্যাকসিন দেবে না লিথুনিয়া

ইউক্রেনে রুশ হামলার নিন্দা ও সৈন্য প্রত্যাহারে জাতিসংঘের সাধারণ পরিষদে রেজ্যুলেশনের পক্ষে ভোট না দেয়ায় বাংলাদেশের ওপর ক্ষুব্ধ হয়ে ভ্যাকসিন না দেয়ার ঘোষণা দিয়েছে লিথুয়ানিয়া। এই সপ্তাহের শুরুতে লিথুয়ানিয়া সরকার ফাইজারের তৈরি ৪লাখ ৪৪ হাজার ৬০০ ডোজ ভ্যাকসিন পাঠানোর কথা ছিলো।


এ ব্যাপারে ইউরোপীয় দেশটির প্রধানমন্ত্রীর মুখপাত্র রাসা জাকিলাইটিয়েনে জানিয়েছেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে নিন্দা প্রস্তাবে জাতিসংঘের ভোটাভুটিতে ইচ্ছাকৃতভাবে ভোট প্রদান থেকে বিরত থাকার পর লিথুয়ানিয়া বাংলাদেশকে কোভিড-১৯ ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত বাতিল করেছে।


এর আগে, বুধবার (২ মার্চ) জাতিসংঘ সাধারণ পরিষদে একটি প্রস্তাব গৃহীত হয়, যাতে অনতিবিলম্বে ইউক্রেন থেকে রাশিয়ান সৈন্য প্রত্যাহারের দাবি জানানো হয়। ওই রেজ্যুলেশন বিষয়ে জাতিসংঘে দুইদিন উন্মুক্ত আলোচনা এবং বিতর্ক অনুষ্ঠিত। সেই আলোচনায় জাতিসংঘে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত রাশিয়াকে গণহত্যার জন্য অভিযুক্ত করেন। পরবর্তীতে প্রত্যক্ষ ভোটে জাতিসংঘে ওই রেজ্যুলেশন পাস হয়।


রাশিয়ার বিপক্ষে প্রস্তাবে ১৪১টি রাষ্ট্র ভোট দিলেও বাংলাদেশসহ ৩৫টি রাষ্ট্র ভোটদান থেকে বিরত ছিলো। প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া এবং তার চার মিত্র- ইরিত্রিয়া, উত্তর কোরিয়া, সিরিয়া ও বেলারুশ।