প্রতি শুক্র ও শনিবারে ৯৯৯ টাকায় পদ্মা সেতু ভ্রমণ

পর্যটন করপোরেশন সপ্তাহে দুই দিনআগ্রহী দর্শনার্থীদের পদ্মা সেতু দেখাতে নিয়ে যাবে। এ জন্য জনপ্রতি নেওয়া হবে ৯৯৯ টাকা। আজ ২২ জুলাই, শুক্রবার থেকে ভ্রমণ কর্মসূচি চালু করতে যাচ্ছে পর্যটন করপোরেশন।


সংস্থাটি জানিয়েছে, নিজস্ব দুটি শীতাতপনিয়ন্ত্রিত (এসি) ট্যুরিস্ট কোস্টার প্রতি শুক্র ও শনিবার ঢাকার আগারগাঁওয়ের পর্যটন ভবন থেকে বিকেল ৪টায় আগ্রহী দর্শনার্থীদের নিয়ে যাত্রা শুরু করে পদ্মা সেতু ঘুরিয়ে আবার রাত ১০টায় ফিরে আসবে। দর্শনার্থী বহনকারী কোস্টার পদ্মা সেতু পার হয়ে ফরিদপুরের ভাঙ্গা চত্বর পর্যন্ত যাবে। আপাতত সপ্তাহে দুই দিন এ ভ্রমণের আয়োজন করা হলেও দর্শনার্থীদের চাহিদা বিবেচনায় পরে তা আরও বাড়ানো হতে পারে।


‘স্বপ্নের পদ্মা সেতু ভ্রমণ’ শীর্ষক প্যাকেজ ট্যুরটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। শুক্রবার বেলা তিনটায় দুটি ট্যুরিস্ট কোস্টার উদ্বোধনের মাধ্যমে পদ্মা সেতু ভ্রমণ কার্যক্রম শুরু হবে। নিজের উপস্থিতিও বিকাশে দুইভাবে টাকা পরিশোধের সুযোগ থাকছে। পাঁচ বছর পর্যন্ত বাচ্চাদের খরচ ফ্রি।


পর্যটন করপোরেশন পদ্মা সেতুতে ভ্রমণে ২৯ আসনের দুটি ট্যুরিস্ট কোস্টার চলাচল করবে। প্রথম ভ্রমণে ৫০ শতাংশ মূল্যছাড় দিয়ে এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। অর্ধদিবসের এ পদ্মা সেতু ভ্রমণের ঘোষণায় ব্যাপক সাড়া মিলেছে। যদিও পরের ভ্রমণগুলোতে মূল্যছাড় ৫০ থেকে কমিয়ে ৪০ শতাংশ করা হয়েছে। সে ক্ষেত্রে খরচ পড়বে ১ হাজার ২০০ টাকা।


আগারগাঁওয়ের পর্যটন ভবন থেকে বিকেল চারটায় যাত্রা শুরু করে শ্যামলী, আসাদগেট, সায়েন্স ল্যাব হয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সামনে দিয়ে মেয়র হানিফ উড়ালসড়ক ব্যবহার করে ট্যুরিস্ট কোস্টার পদ্মা সেতুতে পৌঁছাবে বিকেল সাড়ে পাঁচটায়। সেখান থেকে ফরিদপুরের ভাঙ্গা চত্বরে দুই ঘণ্টার বিরতি। সেখানে পর্যটকদের জন্য থাকবে হালকা নাশতা বা স্ন্যাক্স। পর্যটকেরা সেখানে দুই ঘণ্টা ঘুরতে পারবেন। তারপর ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে ট্যুরিস্ট কোস্টার।


এর আগে, গত ১২ জুলাই, বাংলাদেশ পর্যটন করপোরেশন (বিপিসি) মাত্র ৯৯৯ টাকায় পদ্মা সেতু ও ভাঙা এলিভেটেড এক্সপ্রেসওয়ে ঘোরানোর এই প্যাকেজ ঘোষণা করা হয়। পর্যটন করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. জিয়াউল হক হাওলাদার গণমাধ্যমকে জানিয়েছিলেন, স্বাভাবিক রেটের চেয়ে ৫০% ডিসকাউন্টে স্বপ্নের পদ্মা সেতু ও নান্দনিক ভাঙ্গা চত্বরে পর্যটনের আধুনিক এসি ট্যুরিস্ট কোস্টারে ট্যুর হবে ২২ জুলাই (শুক্রবার)।আগ্রহীদের আগে প্যাকেজ বুকিং করে ২২ জুলাই বিকেল সাড়ে ৩টায় আগারগাঁওয়ের পর্যটন ভবনের নীচতলায় আসতে হবে। পৌনে ৪ টায় আসন গ্রহণ ও ৪টায় ভ্রমণ শুরু করা হবে। দিনের আলোয় পদ্মা সেতু ও ভাঙ্গা এলিভেটেড এক্সপ্রেসওয়ে হয়ে নান্দনিক ভাঙ্গা চত্বরে উপস্থিত হওয়ার পর সেখানে বৈকালিক স্ন্যাক্স দেয়া হবে। সন্ধ্যা ৭ টায় আলোকসজ্জিত পদ্মা সেতু হয়ে ঢাকায় ফিরে আসা হবে।


গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করা হয়। এরপর থেকে বিপুলসংখ্যক মানুষ ছুটির দিনে পদ্মা সেতু দেখতে যাচ্ছেন। তাঁদের কেউ যাচ্ছেন ব্যক্তিগতভাবে, কেউবা দলগতভাবে। দর্শনার্থীদের বড় অংশই সেতু পার হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত এক্সপ্রেসওয়ে ঘুরে আসছে। দর্শনার্থীদের আগ্রহ দেখে ভ্রমণের এ প্যাকেজ চালু করেছে পর্যটন করপোরেশন।