দুর্নীতির অভিযোগে মালাউই ভাইস প্রেসিডেন্ট গ্রেফতার

পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ের দুর্নীতি দমন ব্যুরো দুর্নীতির অভিযোগে দেশটির ভাইস প্রেসিডেন্ট সাওলোস ক্লাউস চিলিমাকে গ্রেফতার করেছে


২৬ নভেম্বর, শনিবার বার্তা সংস্থা রয়টার্স এর বরাতে এই তথ্য জানা যায়।


দেশটির দুর্নীতি পর্যবেক্ষণকারী সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, চিলিমাকে দুর্নীতির অভিযোগের মুখোমুখি করার জন্য আদালতে নিয়ে যাওয়া হয়েছিল। শুক্রবার কয়েক মাস তদন্তের পরে তাকে অভিযুক্ত করে এমনটি বলেছে সংস্থাটি।


জুন মাসে একটি জাতীয় ভাষণে দেশটির রাষ্ট্রপতি লাজারাস চাকভেরা চিলিমার ক্ষমতা কেড়ে নিয়েছিলেন, যখন নজরদারি সংস্থাটি তাকে প্রথম দুর্নীতির অভিযোগে অভিযুক্ত করেছিল।


তবে সেই সময়ে রাষ্ট্রপতি দুর্নীতির বিরুদ্ধে কঠোর অভিযান চালিয়েছিলেন এবং বলেছিলেন যে ভাইস প্রেসিডেন্টকে পদ থেকে স্থগিত বা অপসারণের কোনো সাংবিধানিক ক্ষমতা নেই। তবে তিনি চিলিমাকে তার দায়িত্ব পালনে বাধা দেন।


তবে চিলিমা আদালতের বাইরে সাংবাদিকদের বলেন, আমার কোনো মন্তব্য নেই। আমরা আদালতের প্রক্রিয়াটিকে তার গতিপথে চলতে দেব।


প্রসঙ্গত, মালাউইয়ে অবস্থিত মার্কিন দূতাবাস তখন দেশটির সরকারকে রাজনৈতিক সংশ্লিষ্টতা নির্বিশেষে যারা দুর্নীতির সাথে জড়িত, তাদের চিহ্নিতকরণের মাধ্যমে বিচার ও শাস্তি প্রদান করে দুর্নীতির সমস্যা মোকাবেলার প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে। বিবৃতিতে দূতাবাস দুর্নীতির বিরুদ্ধে মালাউইয়ের লড়াইকে সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।


এদিকে, চিলিমা যার বিরুদ্ধে দুর্নীতির ছয়টি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে, তাকে লিলংওয়েতে ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করার পর গতকাল জামিন দেওয়া হয়েছে।