স্মার্টফোন দুনিয়ায় নতুন চমক নিয়ে আসছে মটোরোলা

আসছে নভেম্বরে নতুন একটি ফোল্ডিং ফোন উন্মোচন করতে যাচ্ছে মটোরোলা। ‘রেজর’ নামে ফোনটি উন্মোচন উপলক্ষে ১৩ নভেম্বর ইভেন্ট ডেকেছে প্রযুক্তিপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।

লেনোভোর মালিকানাধীন প্রতিষ্ঠানটি ফোল্ডিং ফোন নিয়ে বাজারে আসছে- চলতি বছরের শুরুর দিকে এমন গুঞ্জন ছড়িয়ে পড়ে। আর এতোদিন পর বছরের শেষ দিকে এসে সে গুঞ্জনের পালে হাওয়া যুগিয়েছে ১৩ নভেম্বরের ইভেন্ট। একইসঙ্গে তৈরি হয়েছে দুশ্চিন্তাও। কারণ ফোনটিকে বাজারে থাকা হুয়াওয়ে মেটা এক্স এবং স্যামসাং গ্যালাক্সি ফোল্ডের সঙ্গে প্রতিযোগিতায় নামতে হবে।

চলতি বছরের শুরুর দিকে মটোরোলার ভাইস প্রেসিডেন্ট ড্যান ডেরি ফোল্ডিং (ভাঁজযোগ্য) ফোন বাজারে আনার পরিকল্পনার কথা জানিয়েছিলেন। যদিও তখন তিনি ফোন সম্পর্কে বিস্তারিত কিছুই জানাননি।

মটোরোলার দাবি, এটা এমন ফোন, যা অন্য ফোনের সঙ্গে মিলবে না। ফোল্ডিং ফোনে আগ্রহ দেখানো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে আমরা অন্যতম।

আমরা ফোল্ডিং ফোন নিয়ে কাজ শুরু করেছি বহু আগ থেকে। একইসঙ্গে আমরা এর পুনরাবৃত্তি করতে যাচ্ছি।

আগস্টে প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয়েছে, রেজর ২০১৯ মডেলের ফোল্ডিং ফোন চলতি বছরের শুরুর দিকে অথবা ২০২০ সালের জানুয়ারিতে ইউরোপের বাজারে পাওয়া যাবে। এর মূল্য হবে ১ হাজার ৫শ’ ইউরো (১ লাখ ৪২ হাজার টাকা প্রায়)।

ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭১০ এসওসি প্রসেসর ব্যবহার করা হতে পারে। থাকবে ৪জিবি/৬জিবি র‌্যাম। সঙ্গে ৬৪জিবি/১২৮ জিবি স্টোরেজ। ডিসপ্লে হবে ৬ দশমিক ২ ইঞ্চি। ব্যাটারি হবে ২ হাজার ৭৩০ অ্যাম্পিয়ার।