ফেসবুক-ইন্টারনেটে আপনাকে কেউ ট্রাক করছে কিনা জানবেন যেভাবে

গতবছর Mozilla রিলিজ করেছিল Firefox 63। এতেও ট্র্যাকিং প্রোটেকশন দেওয়া হয়েছিল যা থার্ড পার্টি ট্র্যাকারের কুকিজ আর স্টোরেজ অ্যাক্সেসকে ব্লক করে দিতে পারত। তখন থেকে প্রতিনিয়ত সিকিউরিটি ফিচারের উপর কাজ করে চলেছে। এবার Firefox 70-তে সোশাল ট্র্যাকিং সিস্টেমও থাকবে।

Facebook, Twitter আর LinkedIn-র মতো সাইটস থেকে ক্রস সাইট ট্র্যাকিং কুকিজও ব্লক করতে পারবে। আর আপনি যদি নিজের ট্র্যাকিং প্রটেকশন সিস্টেমকে স্ট্রিক্ট মোড-এ দিয়ে দেন তো আপনি আরও ট্র্যাকার্সকে ব্লক করতে পারবেন।

Mozilla জানিয়েছে যে আরও একটি Enhanced Security Feature-ও রয়েছে, যার নাম হচ্ছে Privacy Protection Dashboard। এই সিকিউরিটি ফিচার থেকে জানতে পারবেন যে কে আপনাকে ট্র্যাক করছে আর আপনি তাঁদের স্টপ করতে পারবেন।

র্যাকিং প্রোটেকশন রিপোর্ট বলতে পারবে যে কে কতবার কুকিজ ব্যবহার করে আপনার ব্রাউজিং হিস্ট্রি ট্র্যাক করার চেষ্টা করেছে। এটা অনলাইন অ্যাকটিভিটি ট্র্যাকিং-এর উপর ভিত্তি করে থার্ড পার্টির ট্র্যাকর্সরা আপনার ওয়েব প্রোফাইল সহজে বানাতে পারবে না। প্রতিদিন Mozilla ১০ আরব লোকদের ব্লক করছে। নতুন Firefox 70-তে পার্সোনালাইজড প্রাইভেসি প্রটেকশন রিপোর্টপও থাকবে।

Firefox 70-এ রয়েছে নতুন পাসওয়ার্ড ম্যানেজারের একটি ফিচার যাকে Lockwise বলা হয়। টেস্টফেজের সময় এর দাম ছিল Lockbox যা আপনার Mozilla-র আকাউন্টের সঙ্গে লিঙ্ক হয়ে থাকে। এই পরিবর্তনের পরে Firefox 70-এ আগের তুলনায় অনেক কম পাওয়ার খরচ হবে। তাই এবার এই ওয়েবপেজে ভিডিও চলবে খুব স্মুথ ভাবে কারন পেজ লোড স্পিডও বেড়ে যাবে।