তেল ছাড়াই চলবে এই বাইক, উঠবে গতির ঝড়

ইলেকট্রিক মোটরবাইক নিয়ে এল ভারতের ব্যাঙ্গালুরুর একটি স্টার্ট আপ সংস্থা। সংস্থার দাবি, তাদের এই মোটরবাইকের সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় প্রায় ১৫০ কিলোমিটার যা বাজারের এখনকার ইলেকট্রিক বাইকগুলোর চেয়ে অনেকটাই বেশি।

বেঙ্গালুরুর স্টার্ট আপ সংস্থা আল্ট্রাভায়োলেটি অটোমেটিভ। বুধবার তারা বাজারে আনল নিজেদের প্রথম প্রোডাক্ট আল্ট্রাভায়োলেটি এফ৭৭ ইলেকট্রিক মোটরবাইক।
লাইটনিং, শ্যাডো এবং লেসার- এই তিন রূপে পাওয়া যাবে এফ৭৭ বাইকটি। বাজারে এই ইলেকট্রিক বাইকের দাম হবে প্রায় তিন লক্ষ থেকে তিন লক্ষ ২৫ হাজার রুপির মধ্যে।

সংস্থার দাবি, সর্বোচ্চ ১৪৭ কিলোমিটার প্রতি ঘণ্টায় ছুটতে পারে এই বাইক। শূন্য থেকে ৬০ কিমি প্রতি ঘণ্টা গতি তুলতে এফ৭৭-এর লাগবে মাত্র ২.৯ সেকেন্ড। আর ১০০ কিমি প্রতি ঘণ্টা গতিতে পৌঁছতে এই ইলেকট্রিক বাইক নেবে ৭.৫ সেকেন্ড।

এফ৭৭ ইলেকট্রিক বাইকে রয়েছে তিনটি লিথিয়াম আয়ন ব্যাটারি। পুরো চার্জ দিলে এই বাইকে যাওয়া যাবে ১৩০ থেকে ১৪০ কিলোমিটার। স্ট্যান্ডার্ড চার্জার দিয়ে চার্জ করলে পাঁচ ঘণ্টা লাগবে ব্যাটারির সম্পূর্ণ চার্জ হতে। আর ডিসি ফাস্ট চার্জার দিয়ে চার্জ করলে মাত্র দেড় ঘণ্টাতেই ফুল হয়ে যাবে এফ-৭৭এর ব্যাটারি। সংস্থার অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপের মাধ্যমেও বাইক সম্পর্কিত সমস্ত তথ্য দেখে নিতে পারবেন চালক।