ভয়ঙ্কর এই অ্যাপগুলো নেই তো আপনার ফোনে ?

Google Play স্টোরে আজকাল ফেক অ্যাপের সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। আর গুগল এই অ্যাপগুলিকে চিহ্নিত করে সেই অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে সরিয়ে ফেলছে। রিপোর্ট অনুযায়ী প্লে স্টোরে এমন ২৪টি অ্যাপে ম্যালওয়ার আর রোগওয়্যার রয়েছে যা আপনার ফোনের জন্য ক্ষতিকারক।

এই অ্যাপগুলি তৈরি করেছিল Shenzhen HAWK নামের একটি চীনের কোম্পানি। এই অ্যাপগুলি প্রায় ৩৮ কোটি বার ডাউনলোড করা হয়েছে। গুগল জানিয়ে দিয়েছে যে Shenzhen কোম্পানির ২৪টি অ্যাপ ইতিমধ্যেই সরিয়ে দেওয়া হয়েছে। আর এটাও জানিয়েছেন যে তাঁরা যদি গুগল পলিসি উলংঘ্ন করলে গুগল তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে।

এই অ্যাপগুলি গ্রাহকদের অনেক অ্যাক্সেস নিয়ে নেয়, যার মধ্যে রয়েছে কল করা, ছবি তোলা, ভিদিও-অডিও রেকর্ড করা। এর মধ্যে এমন কিছু অ্যাপও রয়েছে যা ফোনের প্রিমিয়াম নম্বরের সাবস্ক্রিপশন নিয়ে নেয়, তার ফলে আপনার নামে অনেক বড় একটি বিল চলে আসে। আবার এমনও কিছু অ্যাপ আছে যা আপার তথ্য চুরি করে চিনের একটি সার্ভারে স্টোর করছিল।

জেনে নিন সেই অ্যাপগুলি কী কী - World Zoo, Puzzle Box, Word Crossy, Soccer Pinball, Dig it, Laser Break, Word Crush, Music Roam, File Manager, Sound Recorder, Joy Launcher, Turbo Browser, Weather Forecast, Calendar Lite, Candy Selfie Camera, Private Browser, Super Cleaner, Super Battery, Virus Cleaner 2019, Hi Security 2019, Hi VPN, Free VPN, Hi VPN Pro, Net Master, Candy Gallery।

যদিও এই অ্যাপগুলিকে গুগল প্লে স্টোর থেকে ডিলিট করে দিয়েছে, কিন্তু যারা আগের থেকে এই অ্যাপগুলি ডাউনলোড করে রয়েছে, তাঁদের ফোনে এখনও এই অ্যাপগুলি থকাবে। তাই নিজের ফোনের তথ্য সুরক্ষিত রাখতে আজী ডিলিট করুন এই অ্যাপগুলি।