এই ৯ অ্যাপ আপনার ফোনে নেই তো? থাকলেই সর্বনাশ

এর আগেও একাধিক বার বিভিন্ন ফেক অ্যাপের তথ্য সামনে আসেছিল যেগুলো হাতিয়ে নিয়েছে কোটি মানুষের ব্যক্তিগত তথ্য। ফের একবার সামনে এল গুগল ফেক অ্যাপের খবর। গুগল এই অ্যাপগুলিকে চিহ্নিত করে সেই অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে সরিয়ে ফেলছে। এই মুহূর্তে প্লে স্টোরে এমন ৯টি অ্যাপ রয়েছে যার থেকে আপনার ফেসবুক আর গুগল অ্যাকাউন্টের জন্য ক্ষতিকারক।

Trend Micro নামের একটি সাইবার সিকিউরিটি কোম্পানি চিহ্নিত করেছে ওই ৯টি অ্যাপকে। আর এটাও জানিয়েছে যে এই অ্যাপগুলি প্রাই ৪,৭০,০০০ বার ডাউনলোড করা হয়েছে।

ক্ষতিকারক এই অ্যাপগুলি মধ্যে রয়েছে শ্যুট ক্লিন, জাঙ্ক ক্লিনার, ফোন বুস্টার এর মতো অ্যাপ। সাইবার সিকিউরিটি কোম্পানি জানিয়েছে যে ফেক অ্যাপগুলি নিজেকে 'Speed Clean' বা 'Super Clean'এই নামে ছদ্মবেশে থাকে। এই অ্যাপগুলি নিজেদেরকে এমন দেখায় যেন আপনার স্মার্টফোনের সব জাঙ্ক ফাইল পরিষ্কার করে দেবে কিন্তু আসলে এই অ্যাপগুলি ফেক।

আসুন জেনে নিন সেই অ্যাপগুলি কী কী - Shoot Clean-Junk Cleaner, Phone Booster, CPU Cooler- Super Clean Lite- Booster, Clean & CPU Cooler, Quick Games - H5 Game Center, Rocket Cleaner, Rocket Cleaner Lite, Speed Clean-Phone Booster, Junk Cleaner & App Manager, LinkWorldVPN, H5 gamebox

Trend Micro অনুযায়ী এই ৯টি ফেক অ্যাপ আপনার ফোনে ম্যালওয়্যারের ৩০০০ ভারিয়েন্ট ডাউনলোড করতে পারে। শুধু এটাই নয়, এই অ্যাপগুলি আপনার ফেসবুক আর গুগল অ্যাকাউন্ট এর ও অ্যাক্সেস নিয়ে নেয়। এই অ্যাপগুলি গ্রাহকদের গুগল Admob বা Facebook Audience Network এর মতো বিজ্ঞাপন দেখায় আর তাতে ক্লিক করতে বাধ্য করে।