যেভাবে জানবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা

দিন কয়েক আগেই ফেসবুকের তথ্য হ্যাক কান্ডে চাঞ্চল্য ছড়িয়েছিল। ১০৬টি দেশের ৩ কোটি ২০ লক্ষ ব্যবহারকারীর তথ্য প্রকাশ করা হয়েছে। ব্রিটেনের ১ কোটি ১০ লক্ষ ও বাংলাদেশের ৩৮ লক্ষ ব্যবহারকারীর গোপনীয় তথ্য ফাঁস হয়েছে।

এই সব ভয়ঙ্কর তথ্যের মধ্যে জেনে নিন, আপনার ফেসবুক অ্যাকাউন্টটি নিরাপদ রয়েছে তো। কারণ জেনে নেওয়া প্রয়োজন যে এই হ্যাক হওয়া অ্যাকাউন্টগুলির মধ্যে আপনারটা রয়েছে কিনা।

কীভাবে দেখবেন, আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে কীনা

কিছু নির্ভরযোগ্য ওয়েবসাইট রয়েছে, যেগুলোর মাধ্যমে জানা যেতে পারে আপনার ফেসবুকটি হ্যাক করা হয়েছে কীনা। আপনার ব্যক্তিগত তথ্য কতটা সুরক্ষিত, তা জানা যাবে এই ওয়েবসাইটগুলোর মাধ্যমে। এগুলি সবই সাইবার সিকিওরিটি সংক্রান্ত ওয়েবসাইট। এর মধ্যে একটি হল haveibeenpwned.com.

কীভাবে কাজ করবে এই ওয়েবসাইট

১. ইউআরএল (URL)-এ যান

২. নিজের মোবাইল বা কম্পিউটারে টাইপ করুন haveibeenpwned.com

৩. নিজের ই মেল আইডি দিন। এন্টারে ক্লিক করুন

৪. এরপর একটি ডেটাবেস আপনার সামনে খুলে যাবে, যেখানে লিক হওয়া অ্যাকাউন্টগুলির তথ্য রয়েছে। সেখান থেকেই নিজের অ্যাকাউন্টটি রয়েছে কিনা, তা দেখতে পাবেন।

৫. এই ওয়েবসাইটের সাহায্যে দেখা যাবে অতীতে কখনও আপনার অ্যাকাউন্ট হ্য়াক করা হয়েছিল কিনা।

৬. যদি আপনার অ্যাকাউন্ট হ্যাক করা হয়, তবে আপনি একটি ওয়ার্ণিং মেসেজ পাবেন, যেখানে পাসওয়ার্ড পরিবর্তনের অপশন দেওয়া থাকবে।

৭. এছাড়াও আপনার অ্যাকাউন্টের টু ফ্যাক্টর অথেন্টিকেশন সক্রিয় করার জন্য মেসেজ দেওয়া হবে, যা আপনার অ্যাকাউন্টকে পুরোপুরি সুরক্ষিত রাখবে। এই অথেন্টিকেশন করানো থাকলে কোনও হ্যাকার অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে না।

৮. এছাড়াও বারবার পাসওয়ার্ড পরিবর্তন করতে থাকলে অ্যাকাউন্ট হ্যাক করার আশঙ্কা কম থাকে।

উল্লেখ্য, প্রকাশিত তথ্যগুলোর মধ্যে রয়েছে, ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, প্রোফাইল এবং কিছু ক্ষেত্রে ই-মেইল ঠিকানা।