রোজার ঈদে মুক্তি পাবে দেশের প্রথম সাইবার থ্রিলার

রোজার ঈদের মুক্তি দেয়া হবে বাংলাদেশের সাইবার জগতের সুরক্ষা নিয়ে নির্মিত প্রথম সাইবার থ্রিলার চলচ্চিত্র অন্তর্জাল। সোমবার ডিজিটাল বাংলাদেশ দিবসের সমাপনী অনুষ্ঠানে এই ঘোষণা দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে অনুষ্ঠিত দীপঙ্কর দীপন পরিচালিত অন্তর্জাল চলচ্চিত্রের আগমনী আড্ডায় ও মোশন পোস্টার উন্মোচন অনুষ্ঠানে এই ঘোষণা দেয়া হয়।


এসময় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক খাইরুল আমিন উপস্থিত ছিলেন।


এছাড়াও অন্তর্জাল প্রযোজক মোহাম্মাদ আলী হায়দার, সাদেকুল আরেফিন, সহ-প্রযোজক শাহ আমীর খসরু ছাড়াও অভিনেত্রী বিদ্যা সিংহা মীম, সিয়াম আহমেদ, সুনেরা বিনতে কামাল, মাশরুর এনান, রওনক হাসান, অমিত সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানের টিজার নিয়ে আড্ডায় জানানো হয়, পুরোপুরি দেশীয় সক্ষমতায় বানানো হয়েছে ছবিটি। ছবির ডিওপি, আর্ট ডিরেক্টর, টেকনিক্যাল টিম সবই এদেশের। সিনেমাটির স্কৃপ্টিং এর সঙ্গে সাইবার বিশেষজ্ঞরা জড়িত থাকায় এটি ত্রুটি মুক্ত একটি ছবি। সাইবার নির্ভর থ্রিলার থেকে এটি পুরোপুরি ভিন্ন।


এর আগে প্রধান অতিথি হিসেবে সস্ত্রীক অনুষ্ঠানে হন চলচ্চিত্রটির প্রধান উপদেষ্টা, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। মোশন পোস্টার উন্মোচনের জন্য একপি ওটিপি আসে প্রতিমন্ত্রীর ফোনে। পাসওয়ার্ডটি দিয়ে অন্তর্জালের টিজার উন্মুক্ত করেন পলক।


সেসময় সবাইকে এই পাসওয়ার্ডের গুরুত্ব তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে একটা দেশের ক্ষতি করতে চাইলে বোমা ফেলার প্রয়োজন নেই। ইন্টারনেট ব্যবহার করে অনেক বড় ক্ষতি করা সম্ভব। অন্তর্জাল চলচ্চিত্রের মাধ্যমে দেশের সর্বস্তরের মানুষ আগামীর সাইবার যুদ্ধে আমাদের প্রস্তুতি সম্পর্কে জানতে পারবে।


প্রধান অতিথির বক্তব্যে পলক আরো জানিয়েছেন, তিনি ছোটবেলা থেকেই সিনেমার পোকা। প্রচুর মুভি দেখেন। মাঝখানে দেশে ভালো ছবির অভাব দেখা দিয়েছিলো। তবে চলচ্চিত্রের স্বর্ণালী অধ্যায় আবার ফিরে আসছে। ঢাকা অ্যাটাক থেকে শুরু করে পরাণ, হাওয়া, দামালসহ বেশ কিছু সুপারহিট চলচ্চিত্র আসছে। বিশেষ করে তরুণ প্রজন্ম, যারা সিনেমা হল থেকে দূরে সরে গিয়েছিল, তারা আবার হলে ফিরে এসেছে।


ছবিটি দেখার আমন্ত্রণ জানিয়ে তিনি বলেন, অন্তর্জাল এমন একটি চলচ্চিত্র হতে যাচ্ছে, যেটি সবাইকে দেখতে বাধ্য করবে। তারুণ্যের প্রতিটি ভালো কাজেই আমার সমর্থন থাকে। আর যদি হয় দেশের জন্য তাহলে আমি দুইবার ভেবে দেখিনা। আমার খুবই আনন্দ লাগছে এমন একটি কাজের সঙ্গে নিজেকে যুক্ত করতে পেরে। সবাই সিনেমাটি হলে গিয়ে দেখুন, বাংলা সিনেমার সাথে থাকুন।


স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ‘উন্নয়নের ৫০ বছর’ শিরোনামে আরো একটি অ্যানিমেটেড মুভি নির্মাণের কাজ হাতে নেয়া হয়েছে।


‘অন্তর্জাল’ চলচ্চিত্রের গল্প লিখেছেন দীপংকর দীপন, সাইফুল্লাহ রিয়াদ ও আশা জাহিদ। চিত্রনাট্য লিখেছেন পরিচালক নিজেই। সরকারের আইসিটি ডিভিশনের উদ্যোগে নির্মিত এই সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান মোশন পিপল স্টুডিও। সার্বিক সহযোগিতায় স্পেলবাউন্ড লিও বার্নেট।


এই চলচ্চিত্রে অভিনেতা সিয়াম রাজশাহীতে বসবাসরত লুমিন নামের একজন প্রোগ্রামারের চরিত্রে অভিনয় করছেন। অভিনেত্রী বিদ্যা সিনহা মিমকে দেখা যাবে নিশাদ চরিত্রে। দেশরক্ষায় সার্ট-এর সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট হিসেবে অভিনয় করেছেন অন্তর্জালে


আর সিনেমার গুরুত্বপূর্ণ একটি চরিত্রে দেখা যাবে অভিনেত্রী সুনেরাহ বিনতে কামালকে। যার চরিত্রের নাম প্রিয়ম। তিনি রোবোট নিয়ে কাজ করেন।