ফের মেসির কাছে রোনালদোর পরাজয়

ক্রিশ্চিয়ানো রোনালদোর কাছে একটি সুযোগ ছিল লিওনেল মেসিকে ছাড়িয়ে যাওয়ার। তবে শত চেষ্টা করেও পর্তুগিজ যুবরাজ ছাড়াতে পারেননি চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টাইন জাদুকরকে। তাছাড়া এ বছরে ৫০ গোল করার মাইলফরকও স্পর্শ করতে পারেননি তিনি।

২০১৮ সালের সর্বোচ্চ গোলদাতা ছিলেন মেসি, ৫১টি। শনিবার সাম্পেদরিয়ার বিপক্ষে মাঠে নামার আগে রোনালদোর গোল ছিল ৪৭টি। মেসির সমান হতে বছরের শেষ ম্যাচে তার দরকার ছিল ৪ গোল আর ছাড়িয়ে যেতে পাঁচ গোল। অন্যদিকে, ৫০ গোল করতে তার দরকার ছিল একটি হ্যাটট্রিক।

সাম্পেদরিয়ার বিপক্ষে ৬৫ মিনিটের মধ্যেই দুই গোল দিয়ে সম্ভাবনা জাগিয়েছিলেন মেসির সমান হওয়ার। তবে দুইটি সহজ সুযোগ মিস করায় এবার আর চিরপ্রতিদ্বন্দ্বীকে ছাপাতে পারলেন না তিনি। পেলেন না ৫০ গোলও।

২০১৮ ক্যালেন্ডার বর্ষে ইউরোপের সব থেকে বেশি গোল করেছেন মেসি। সব টুর্নামেন্ট মিলিয়ে ৫৪ ম্যাচে তার গোল ৫১টি। প্রতি ০.৯৪ ম্যাচে এই তারকা পেয়েছেন একটি করে গোল।

২০১৮ সালে দ্বিতীয় স্থানে থেকে বছর শেষ করেছেন রোনালদো। তার গোল ৪৯টি। বায়ার্ন মিউনিখের রবার্ট লেওয়ালডোস্কি বছর শেষ করেন এই তালিকার তৃতীয় স্থানে থেকে। তিনি ৪৬টি গোল করেছেন গোটা বছর জুড়ে।

গত বছর টটেনহ্যামের হ্যারি কেন ছাপিয়ে গিয়েছিলেন মেসিকে। তবে এর আগেরবার সর্বোচ্চ গোলদাতা ছিলেন মেসি। সেবার মেসি ৫৯ আর রোনালদো ৫৫টি গোল করেন।