চ্যাম্পিয়ন্স লীগ নিশ্চিত করেছে যে দলগুলো

ইউরোপের শীর্ষ লীগগুলো শেষ হয়ে গেছে। অল্প কয়েকটি লীগের দু’একটি ম্যাচ বাকি আছে শুধু। এই অবস্থায় চ্যাম্পিয়ন্স লীগ নিশ্চিত করেছে কোন দলগুলো তা দেখে নেওয়া যাক।

নিয়ম অনুযায়ী ৩২ দল অংশ নেবে চ্যাম্পিয়ন্স লীগে। এ জন্য নিজস্ব লীগগুলো থেকে তাদের কোয়ালিফাই করতে হবে। শীর্ষ চারটি লীগ থেকে চারটি করে দল খেলতে পারে চ্যাম্পিয়ন্স লীগ বাকি লীগ থেকে যায় এক বা দুইটি করে দল।

ইংলিশ প্রিমিয়ার লীগ: এই লীগ থেকে মোট চারটি দল সরাসরি চ্যাম্পিয়ন্স লীগে খেলার সুযোগ পাবে। ম্যানচেস্টার সিটি, লিভারপুল টটেনহ্যাম ও চেলসি সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে এই লীগ থেকে। ম্যানচেস্টার ইউনাইটেড ও আর্সেনাল এবার উয়েফা ইউরোপা লীগে খেলবে।

লা লিগা: লা লিগা থেকে চারটি দল সরাসরি চ্যাম্পিয়ন্স লীগ খেলতে পারে। এখান থেকে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও অ্যাতলেটিকো মাদ্রিদ ও ভ্যালেন্সি সরাসরি চ্যাম্পিয়ন্স লীগ নিশ্চিত করেছে। গেটাফে ও সেভিয়া খেলবে ইউরোপা লীগে।

সিরি ‘এ’: এই লীগ থেকেও চারটি দল সরাসরি চ্যাম্পিয়ন্স লীগ খেলতে পারে। জুভেন্টাস ও নাপোলি সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে ফেললেও বাকি দুইটি স্থানের জন্য ইন্টার মিলান, আটলান্টা, রোমা, এসি মিলান লড়াই করছে।

বুন্দেসলিগা: জার্মান লীগ থেকেও সরাসরি চারটি দল চ্যাম্পিয়ন্স লীগে খেলতে পারে। ইতোমধ্যেই বায়ার্ন মিউনিখ, বুরুসিয়া ডর্টমুন্ডবেয়ার লেভারকুসেন ও লেইপাজ চ্যাম্পিয়ন্স লীগ নিশ্চিত করেছে। মনশেডগ্লাডবাখ ও উলফসবার্গ খেলবে ইউরোপা লীগে।

লিগ ওয়ান: ফরাসি লীগ থেকে দুই দল সরাসরি খেলার সুযোগ পায়। পিএসজি ও লিলি খেলার সুযোগ পেয়েছে। লিয়নকে কোয়ালিফাই ম্যাচ খেলে আসতে হবে মূল পর্বে।

ডাচ লীগ: এই লীগ থেকে ইতোমধ্যেই পিএসভি আইন্দহোফেন ও আয়াক্স আমস্টারডাম চ্যাম্পিয়ন্স লীগ নিশ্চিত করেছে।

রাশিয়ান লীগ থেকে জেনিট পিটার্সবার্গ, সুইস লীগ থেকে ইয়াং বয়েজ ও এফসি বাসেল চ্যাম্পিয়ন্স লীগ নিশ্চিত করেছে।