আফগানদের কাছে লজ্জার হার বাংলাদেশের

আফগানিস্তান ‘এ’ দলের কাছে ১০ উইকেটে হেরেছে সাব্বির-রুবেলদের নিয়ে গড়া বাংলাদেশ ‘এ’ দল।

চট্টগ্রাম জহুর আহমেদ স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২০১ রান তুলে বাংলাদেশ। ৩৭ বল বাকি থাকতেই কোনো উইকেট না হারিয়ে জয় তুলে নেয় তারা।

এই জয়ে পাঁচ ম্যাচের আনঅফিশিয়াল ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেল আফগানরা। এর আগে দুই ম্যাচের টেস্ট সিরিজও ১-০ ব্যবধানে জিতেছে তারা।

বাংলাদেশ দলে ছিলেন বিশ্বকাপ খেলা চারজন। এছাড়াও জাতীয় দলের নিয়মিত কয়েকজন মুখও ছিলেন দলে। আগে ব্যাট করতে নেমে ইমরুল কায়েস, এনামুল হক, আফিফ হাসান, মোহাম্মদ মিথুনদের ব্যাটিং ব্যর্থতা ছিল চোখে পড়ার মতো।

ওপেনিং জুটিতে ইমরুল ও এনামুল ভালোই শুরু করেছিলেন। ৫২ রানের জুটি গড়ে ফেরার আগে ইমরুলের ব্যাট থেকে এসেছে ২৮ রান। এর পর থেকে শুরু হয় যাওয়া আসার পালা। ৫২ রানে কোনো উইকেট না হারানো দলটি মুহূর্তের মধ্যে ১০৬ রানে হারিয়ে ফেলে ৬ উইকেট। ১৯ রানে ফিরেছেন এনামুল। বিশ্বকাপ খেলে আসা মিঠুন ৩ ও সাব্বির ১৫ রান। ভাগ্যিস অষ্টম উইকেট জুটিতে ৬৭ রানের জুটি না গড়েছিলেন আফিফ হোসেন ও ফরহাদ রেজা। ৭১ বল খেলে সর্বোচ্চ ৫৯ রান করেছেন আফিফ, দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান এসেছে ফরহাদের ব্যাট থেকে।

জবাবে রাহমানুল্লাহ গারবাজের ১০৫ ও ইব্রাহিম জাদরানের ৮৬ রানের সুবাদে বিনা উইকেটেই জয় পায় আফগানরা। রুবেল ৭.৫ ওভারে ৩.০৬ ইকোনমিতে ২৪ রান দিয়েছেন। আবু জায়েদও বল করেছেন ৭.৫ ওভার। ৪.৫৯ ইকোনমিতে ৩৬ রান দিয়েছেন। স্পিনার নাজমুল ইসলাম। ৩ ওভারে ১২ ইকোনমিতে ৩৬ রান দিয়েছেন।