ফাইনালের সেই ৬ রান, বোমা ফাটালেন ধর্মসেনা

ফাইনাল শেষ হয়ে গেলে ফাইনাল নিয়ে বিতর্ক যেন শেষ হবার নয়। ম্যাচ ঘুরানো সেই ছয় রান নিয়ে এখনো চলছে বিতর্ক। আর এ নিয়ে বাধ্য হয়ে মুখ খুলতে হয়েছে আম্পায়ার কুমার ধর্মসেনাকে।

শ্রীলঙ্কান এই আম্পায়ার আগেই জানিয়েছিলেন তিনি ভুল করেছেন। তবে তিনি ভুলের জন্য অনুতপ্ত হন। এবার তিনি জানালেন বিস্ফোরক তথ্য।

ফাইনালের নায়ক বেন স্টোকস নাকি ওই সময় নিজে থেকেই আম্পায়ারকে বলেছিলেন, যাতে এই ৪টি রান দেয়া না হয়। বিবিসির কাছে এমন তথ্য জানান ইংল্যান্ডের বর্ষীয়ান পেসার জেমস অ্যান্ডারসন।

তবে এমন কোনো ঘটনা ঘটেনি বলে জানান ধর্মসেনা। তিনি বলেন, এমন কোনো আবেদন করেননি স্টোকস। 

নাটকীয়তাপূর্ণ ফাইনালে শেষ ৩ বলে ইংল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ছিল ৯ রান। তখন শেষ ওভারে ট্রেন্ট বোল্টের করা চতুর্থ বলটি মিড উইকেটে ঠেলে দিয়ে এক রান নেন বাঁহাতি ইংলিশ ব্যাটসম্যান বেন স্টোকস। ব্যবধান কমানোর জন্য ওই বলে দুই রান নিতে দৌড় দিলেন স্টোকস আর আদিল রশিদ।

একেবারে বাউন্ডারি লাইনে ফিল্ডিং করছিলেন মার্টিন গাপটিল। রান আউট করার জন্য তিনি যে থ্রো করেন, স্ট্যাম্পে আঘাত না হেনে লাগে স্টোকসের ব্যাটে। সেখান থেকে বল চলে যায় বাউন্ডারি বাইরে।

আইসিসির নিয়ম অনুযায়ী সেই বলে ৫ রান হওয়ার কথা থাকলেও, সেখানে ভুলে ৬ রানের নির্দেশ দেন অনফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনা। সেটা না হলে ম্যাচের ফলাফল অন্যরকম হতে পারতো।