কোহলিকে অধিনায়ক রাখায় ক্ষেপেছেন গাভাসকার

বিশ্বকাপের সেমিফাইনালে হারের পর থেকেই বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন ওঠা শুরু হয়েছে। ক্রিকেট মহলের একাংশে অস্ফুট গুঞ্জন, ‘কোহলি নন, সাদা বলের ক্রিকেটে রোহিতই উপযুক্ত অধিনায়ক’। সেই গুঞ্জন আরও গতি পেল সুনীল গাভাসকারের কথায়।

সরাসরি নির্বাচকদের ‘একহাত নিয়ে মাতলেন কোহলির সমালোচনায়।

সুনীল বলেন, বিরাট কোহলির অধিনায়ক হিসেবে মেয়াদ তো ছিল বিশ্বকাপ পর্যন্ত। তাহলে কোহলি এখনও অধিনায়ক কেন? নির্বাচকমণ্ডলী নতুন অধিনায়ক নির্বাচনের জন্য কোনও বৈঠক না করেই কোহলিকে ফের অধিনায়ক ঘোষণা করে দিল? এখানেই প্রশ্ন ওঠে, কোহলিকে অধিনায়ক রাখাটা নির্বাচক মণ্ডলীর সিদ্ধান্ত নাকি তাঁর নিজের?

ভারতীয় একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে গাভাসকর নির্বাচক কমিটির যোগ্যতা নিয়েই প্রশ্ন তোলেন। তিনি বলেন, ভারতের নির্বাচক কমিটি তো ঠুঁটো জগন্নাথের মতো বসে রয়েছে। বিরাটকে ডাকা হল দল নির্বাচনের জন্য। ওয়েস্ট ইন্ডিজ সফরের দল থেকে বিশ্বকাপে খারাপ পারফরম্যান্সের জন্য কেদার যাদব, দীনেশ কার্তিকদের ছেঁটে ফেলা হল, অথচ বিরাটের বিশ্বকাপের পারফরম্যান্স নিয়ে কেউ কোনও প্রশ্নই তুলল না। এটাই আমাকে অবাক করছে। আমার মনে হয় এটাই এই নির্বাচকমণ্ডলীর শেষ ম্যাচ। এরপর অন্য কমিটি আসবে। আশা করি সেই কমিটি কিছুটা যোগ্য হবে। শুধু দলের চাপে সিদ্ধান্ত না নিয়ে নিজেরা সিদ্ধান্ত নেবে।