পেরুকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল

প্রায় এক যুগ প্রতীক্ষার অবসান ঘটিয়ে কোপা আমেরিকার শিরোপা ঘরে তুললো ব্রাজিল। পেরুকে ৩-১ গোলে হারিয়ে নবম বারের মতো চ্যাম্পিয়ন সেলেসাওরা। এর আগে ব্রাজিল ২০০৭ সালে সর্বশেষ এই শিরোপার স্বাদ পেয়েছিল। 

রবিবার (৭ জুলাই) স্থানীয় সময় সন্ধ্যায় রিও দে জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে কোপা আমেরিকা ২০১৯-এর ফাইনালে মুখোমুখি হয় স্বাগতিক ব্রাজিল ও পেরু। ঘরের মাঠ মানেই ব্রাজিলের শিরোপা। পঞ্চম বারের মতো প্রমাণিত। 

এদিকে ব্রাজিলের হয়ে ক্যারিয়ারের প্রথম লাল কার্ড খেয়ে মাঠ ছাড়েন জেসুস। তবে লাল কার্ডের আগেই জেসুস একটি গোল করলেন, আরেকটি করালেন। ২-১ গোলে এগিয়ে থাকা ব্রাজিলকে দশ জনের দল পেয়ে ধাক্কা দিতে পারতো পেরু। কিন্তু এভারটনের এনে দেওয়া পেনাল্টি থেকে গোল করে  ৩-১ গোলের জয় পায় ব্রাজিল। এক যুগ পরে নিশ্চিত করে কোপার শিরোপা।

প্রথমার্ধের ১৫ মিনিটের মধ্যেই ১-০ গোলে পিছিয়ে যাওয়া পেরু পেনাল্টি গোলে সমতায় ফিরেছিল। ৪৪তম মিনিটে পাওলো গেরেরার গোলে ১-১ সমতায় চলে আসে পেরু। কোপার পুরো আসরে এবার এই একটি গোলই হজম করেছে ব্রাজিল। এই গোলের রেশ থাকতেই আবার এগিয়ে যায় ব্রাজিল। অর্থারের দারুণ পাস ধরে নিখুঁত প্লেসিং শটে বল জালে জড়ান জেসুস।

ম্যাচের ৭০তম মিনিটে বল দখলের লড়াই করতে গিয়ে পেরুর জামব্রানোকে কনুই দিয়ে ধাক্কা দেন গ্যাব্রিয়েল জেসুস। ফলাফল ম্যাচে দ্বিতীয় হলুদ কার্ড তথা লাল কার্ড দেখে মাঠ ছাড়েন এই ব্রাজিলিয়ান স্ট্রাইকার। এর আগে প্রথমার্ধের ৩০তম মিনিটেও বল দখলের তাড়ায় ফাউল করে হলুদ কার্ড দেখতে হয় তাকে। ১০ জনের ব্রাজিলকে বেশ ভালোই চেপে ধরেছিল পেরু। তবে ব্রাজিলের শক্ত রক্ষণ ভাঙতে পারেনি দলটি। 

খেলার একদম শেষ মুহূর্তে পেনাল্টি থেকে গোল করে পেরুর জালে তৃতীয় বারের মতো বল জড়িয়ে উল্লাস করেন রিশার্লিসন।