কোহলির আজব আবদার!

এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বে শীর্ষে থাকা ভারত সেমিফাইনালে হেরে গেছে নিউজিল্যান্ডের কাছে। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে কোহলি বাহিনী ১৮ রানে পরাজিত হয় কিউইদের কাছে। তবে এই হারকে মেনে নিতে পারছেন না ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তাইতো হারের পর তিনি দাবি জানিয়েছেন বিশ্বকাপের নিয়ম পরিবর্তনের।

গোটা গ্রুপ পর্বে ভালো খেলে সেমির এক ম্যাচে হেরে বিদায় নেওয়ায় হতাশ কোহলি থেকে ভারতের ক্রিকেটপ্রেমীরাও। সংবাদ সম্মেলনে কোহলিকে প্রশ্ন করা হয়েছিল, বিশ্বকাপের ফরম্যাট আইপিএলের মতো চান কি না? যেখানে গ্রুপ পর্বের শীর্ষ দল প্রথম কোয়ালিফায়ারে হারলেও ফাইনালে ওঠার আরেকটি সুযোগ পেয়ে থাকে।

আর এতেই সুযোগ পেয়ে যান তিনি। জবাবে বলেন, গ্রুপ পর্বে টেবিলের শীর্ষে থাকার কিছু সুবিধা তো থাকা উচিত। টুর্নামেন্টের ব্যাপ্তি চিন্তা করলে এটা সত্যিই বিবেচনা করা উচিত। এটা খুবই যৌক্তিক কথা। তবে এটা কখন চালু হবে তা তো বলা যায় না। আপনি দুর্দান্ত খেলে গ্রুপ পর্বের শীর্ষে থেকে সেমিতে উঠবেন আর কিছু সময় বাজে ক্রিকেট খেলার জন্য গোটা টুর্নামেন্ট থেকেই বাদ পড়বেন, এটা দুঃখজনক।

আইপিএলে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল মুখোমুখি হয় ফাইনালে ওঠার প্রথম কোয়ালিফায়ারে। জয়ী দল সরাসরি নাম লেখায় ফাইনালে। আর হেরে যাওয়া দল ফাইনালে ওঠার আরও একটি সুযোগ পেয়ে থাকে দ্বিতীয় কোয়ালিফায়ার খেলার মাধ্যমে। বিশ্বকাপেও ঠিক একই ফরম্যাট চান বিরাট কোহলি। এখন দেখা যাক আইসিসি তাদের নিয়ম পরিবর্তন করে কিনা কোহলির কথা মেনে।