টটেনহ্যাম কিনেছে যাদের, ছেড়েছে যাদের

২০১৮-১৯ মৌসুমটা দারুণ গেছে টটেনহ্যামের জন্য। যদিও তারা কোনো শিরোপা জিততে পারেনি। তবে দীর্ঘদিন পর খেলেছে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনাল। লীগেও তারা তৃতীয় হয়ে শেষ করেছে।

গত ৩ বছর কোনো খেলোয়াড় কেনার উপর নিষেধাজ্ঞা ছিল লন্ডনের ক্লাবটির। তবে এ বছর সেই নিষেধাজ্ঞা কেটে গেছে। যে কারণে তারা ঝাপিয়ে পড়েছে ট্রান্সফার বাজারে। শোনা যাচ্ছিল পাওলো দিবালা ও কুতিনহোর মতো তারকাকে দলে ভেড়াবে তারা। তবে শেষ অবধি তা হয়নি। লো সেলসোকে নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের।

এবারের মৌসুমে তারা কিওন এটিতে (নটস কাউন্টি), জ্যাক ক্লার্ক (লিডস), টাঙ্গুয় নডম্বেলে (লিয়ন), জিওভানি লো সেলসো (রিয়েল বেটিস) ও রায়ান স্যাসেগননকে (ফুলহাম) দলে ভিড়িয়েছে।

বিনিময়ে ছাড়তে হয়েছে মাইকেল ভর্ম (অপ্রকাশিত), ফার্নান্দো লরেন্তে (অপ্রকাশিত), কনর ওগিলভি (গিলিংহাম), ডিলান ডানকান (অপ্রকাশিত), চার্লি ফ্রিম্যান (অপ্রকাশিত), টম গ্লোভার (অপ্রকাশিত), জেমি রেইনোল্ডস (অপ্রকাশিত), লুক আমোস (কিউপিআর, লোন), জ্যাক ক্লার্ক (লিডস, লোন), কিয়েরান ট্রিপ্পিয়ার (অ্যাতলেটিকো মাদ্রিদ), ভিনসেন্ট জানসেন (মন্টেরে), ক্যামেরন কার্টার-ভিকার (স্টোক সিটি, লোন) ও জোশুয়া ওনোমাহকে (ফুলহাম)।