শুধু রোনালদো বলেই এটা সম্ভব!

পর্তুগালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কারকে যেন নিজের সম্পত্তি-ই বানিয়ে নিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এবারও তার হাতেই উঠেছে এই পুরস্কার। এই নিয়ে ১০ বার পুরস্কারটি হাতে নিলেন জুভেন্টাস তারকা।

২০০৭ সাল থেকেই এই পুরস্কারে আধিপত্য ধরে রেখেছেন রোনালদো। মাঝে শুধু ২০১০ ও ২০১৪ সাল বাদ পড়েছিল। যেবার সিমাও ও পেপে যথাক্রমে এটি ঘরে তোলেন।

বিশ্বের ইতিহাসে এমন কোনো খেলোয়াড় নেই যে কিনা ১০ বার দেশের সর্বোচ্চ এই পুরস্কার জিতেছেন। এমনকি মেসিও মাত্র ৫ বার বর্ষসেরা খেলোয়াড় হতে পেরেছেন। রোনালদো হয়তো আরও ২ থেকে ৩ বছর জাতীয় দলের জার্সি গায়ে খেলবেন।

তিনি যদি পুরস্কারের শো কেসে আরও কিছু সামনের বছরে যোগ করেন তাহলে অবাক হওয়ার কিছুই থাকবে না। কারণ ব্যক্তিটা যে রোনালদো। তার কাছে সবই সম্ভব।

রোনালদো অবশ্য ক’দিন আগেই উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার থেকে বঞ্চিত হন। তিনি ও তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে হটিয়ে প্রথমবারের মতো ট্রফিটি জেতেন লিভারপুলের ভার্জিল ফন ডাইক।

ইউরোপ সেরা মিস করলেও রোনালদো হাতে তুলতে পারে ফিফা বর্ষসেরা পুরস্কার দ্য বেস্ট। কেন না এই পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় মেসি ও ফন ডাইকের সঙ্গে তিনিও আছেন। আর ২৩ সেপ্টেম্বর মিলানে পুরস্কার ঘোষণা হবে।