ব্যালন ডি’অর: রোনালদোর চেয়ে মেসি এগিয়ে

কে সেরা, মেসি না রোনালদো? এই প্রশ্নের উত্তর আজ পর্যন্ত পাওয়া যায়নি। কারো চোখে মেসি ওসরা তো কারো চোখে রোনালদো। তবে ফিফার ফাঁস হওয়া এক পরিসংখ্যানে জুভেন্টাস উইঙ্গারকে ছাড়িয়ে গেছেন বার্সা ফরোয়ার্ড।

আর্জেন্টাইন ও পর্তুগিজ ফুটবলের দুই সুপারস্টারই এখন পর্যন্ত পাঁচটি করে ব্যালন ডি’অর জেতার স্বাদ পেয়েছেন। এবার অবশ্য সম্ভাবনায় এগিয়ে মেসিই। এর আগে এবারের উয়েফা বর্ষসেরা ফরোয়ার্ডের পুরষ্কার গেছে মেসির দখলে। ফিফার ফাঁস হওয়া পরিসংখ্যানেও এগিয়ে বার্সা অধিনায়ক। সবমিলিয়ে ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে রোনালদোর চেয়ে এগিয়ে আছেন তিনিই।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য সান’র এক রিপোর্ট অনুযায়ী,  মেসির রেটিং ৯৪/১০০। আর রোনালদোর রেটিং ৯৩। গত বছর দুজনেরই রেটিং ছিল ৯৪। এরপর আছেন তালিকার তিনে আছেন নেইমার জুনিয়র। পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের রেটিং ৯২।

তবে ব্যালন ডি’অরের ক্ষেত্রে মেসি রোনালদোর প্রতিদ্বন্দ্বী হচ্ছেন না নেইমার। এখানে তাদের মূল প্রতিদ্বন্দ্বী হবেন লিভারপুলের ডিফেন্ডার ভার্গিল ভ্যান জিক। ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের তালিকাতেও মেসি ও রোনালদোর সঙ্গী তিনি।

গত মৌসুমে বার্সার জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫০ ম্যাচে ৫১ গোল করেছেন মেসি। তার দুর্দান্ত পারফরম্যান্সে ভর করেই টানা দ্বিতীয়বারের মতো লা লিগার শিরোপা ঘরে তুলেছে কাতালান জায়ান্টরা।

অন্যদিকে গত মৌসুমে জুভেন্টাসের জার্সিতে ৪৩ ম্যাচে ২৮ গোল করলেও তার দলকে সিরি আ’র শিরোপা জেতাতে মূল ভূমিকাই ছিল তার।