চট্টগ্রাম টেস্ট এখনো জেতা সম্ভব: সাকিব

আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে এখনো ১৪৮ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। হাতে আছে মাত্র ২ উইকেট। কাল যদি কোনো মিরাকেল না হয় তাহলে এ টেস্টে আফগানদের পাল্লাই ভারী থাকবে। তবে বাংলাদেশ অধিনায়ক এখনই এ টেস্ট আফগানদের ছেড়ে দিতে রাজি নয়।

দ্বিতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে এসে আশার বাণীই শোনালেন সাকিব। তিনি বলেন, এখান থেকেও ঘুরে দাঁড়ানো সম্ভব, এমনকি জয় পাওয়াও সম্ভব।

সাকিব বলেন, ম্যাচ জেতা অবশ্যই সম্ভব। ক্রিকেটে তো অনেক এমন হয়েছে যে প্রথম ইনিংসে পেছনে থাকার পরেও ম্যাচ জিতেছে। এমন শত শত উদাহরণ আছে ঘুরে দাঁড়ানোর। তো আমরাও আশা করবো যেন এমন কিছুই হয়। তার জন্য অবশ্যই আমাদের যে দুই উইকেট আছে, এরা যদি ভালো ব্যাটিং করে আরেকটু এগিয়ে নিতে পারে এবং আমরা পরে ভালো বোলিং করতে পারি...তারপরও রান তাড়া করতে অবশ্যই কঠিন হবে, মোটেও সহজ হবে না এ উইকেটে ওদের স্পিনারদের বিপক্ষে। তবে বিশ্বাস আমাদের ভেতর আছে, যে (জয় পাওয়া) সম্ভব।

সাকিব যা বলেছেন তা অবশ্য ঠিকআছে। এইতো কয়েকদিন আগে বিশাল রানের ব্যবধানে পিছিয়ে থেকেও ম্যাচ জিতে নিয়েছে ইংল্যান্ড। তবে প্রশ্ন আচে বাংলাদেশি ব্যাটসম্যানদের সামর্থ্য নিয়ে। কারণ প্রথম ইনিংসে তারা যেভাবে উইকেট বিলিয়ে দিয়ে এসেছে তা বেশ দৃষ্টিকটূ।

নিজেদের ব্যাটিং ব্যর্থতার ব্যাখ্যায় সাকিব বলেন, হয়তো আমরা ভালোভাবে এপ্লাই করতে পারিনি নিজেদের। বলবো না যে উইকেট আনপ্লেয়েবল ছিলো। কারণ শেষদিকে মোসাদ্দেক ও তাইজুল দেখিয়েছে যে এখানেও ভালো ব্যাটিং করা সম্ভব, লম্বা সময় থাকা সম্ভব। তাই আমরা আরেকটু ভালো ব্যাটিং করলে হয়তো রানটা আরেকটু বড় হতো।