যে কারণে স্থগিত বছরের প্রথম এল ক্লাসিকো

কাতালুনিয়ায় রাজনৈতিক অস্থিরতার কারণে লা লিগায় দুই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ মধ্যকার ‘ক্লাসিকো’ লড়াই স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আএফইএফ)। সবার ঐক্যমত্যের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

সম্প্রতি কাতালুনিয়ার স্বাধীনতাকামী নয়জন নেতাকে গ্রেপ্তারের জেরে অঞ্চলটিতে ব্যাপক রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে। বৃহস্পতিবার টানা চতুর্থ দিনের মতো উত্তাল ছিল কাতালুনিয়ার রাজধানী বার্সেলোনা ও এর আশপাশ। বিক্ষোভকারী ও নিরাপত্তাবাহিনীদের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটে।

এসবের প্রতিবাদে বার্সেলোনায় আগামী ২৬ অক্টোবর বড় ধরনের বিক্ষোভের ডাক দিয়েছে স্বাধীনতাকামীরা। এই দিনই কাম্প ন্যুতে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মুখোমুখি হওয়ার কথা ছিল।

রাজনৈতিক উত্তেজনার মধ্যে ম্যাচটি বার্সেলোনার মাঠ ক্যাম্প ন্যুতে হবে কি-না এ নিয়ে আগে থেকেই চলছিল অনিশ্চিয়তার গুঞ্জন। ক্লাসিকো লড়াইটি লা লিগা কর্তৃপক্ষ রিয়াল মাদ্রিদের মাঠে সরিয়ে নেওয়ার প্রস্তাব দিলে তাতে রাজি হয়নি ক্লাব বার্সেলোনা। এর মধ্যে সবার সঙ্গে আলোচনা করে ম্যাচটি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে স্প্যানিশ ফুটবল নিয়ন্ত্রণ সংস্থা।

আগামী সোমবারের মধ্যে ম্যাচটির জন্য নতুন দিন-তারিখ ঠিক করা হবে। সম্ভাব্য তারিখ হতে পারে চলতি বছরের ১৮ ডিসেম্বর।