জ্বলে উঠলেন আশরাফুল

সময়টা খুব একটা ভালো যাচ্ছে মোহাম্মদ আশরাফুলের। জাতীয় দলে ফিরতে টানা দুইবার ফিটনেস টেস্ট দিয়ে উত্তীর্ণ হতে পারেননি। সামনে সুযোগ আছে আরেকবার। সেবারও যদি না পারেন তাহলে জাতীয় দলের দরজা বন্ধ।

তাছাড়া ঘরোয়া ক্রিকেটেও ভালো করতে পারছেন না একসময়ের দেশসেরা ব্যাটসম্যান। টানা ব্যর্থতায় অনেকটাই হাতাশায় ডুবেছিলেন। তবে অবশেষে কথা বলেছে আশরাফুলের ব্যাট।

তার ব্যাটেই ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগের সঙ্গে ড্র করতে সক্ষম হলো বরিশাল বিভাগ। দ্বিতীয় ইনিংসে ১০৮ বলে আশরাফুল ৬০ রানের ইনিংসটি না খেললে, হেরেও যেতে পারতো বরিশাল।

প্রথম ইনিংসে হতাশ করেছিলেন তিনি। ৪২ বল খেলে ২১ রানে আউট হয়ে গিয়েছিলেন তিনি।

প্রথমে ব্যাট করে চট্টগ্রাম বিভাগ প্রথম ইনিংসে তুলেছিল ৩৫৬ রান। জবাব দিতে নেমে বরিশাল বিভাগের সংগ্রহ দাঁড়ায় ২১৬ রান। চট্টগ্রাম বিভাগ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১৯৫ রানে ইনিংস ঘোষণা করে। ফলে বরিশালের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৩৩৬ রান।

চট্টগ্রামের সামনে যদিও জয়ের দারুণ সুযোগ ছিল। কারণ, নাঈম হাসানের (৪ উইকেট) একের পর এক ঘূর্ণি বোলিংয়ে কোণঠাসা হয়ে পড়ে বরিশাল। চলে যায় ৭ উইকেট। এর মধ্যে দৃঢ়তা দেখিয়ে ম্যাচ ড্র করতে দারুণ ভূমিকা রাখেন আশরাফুল। ৬০ রানের ইনিংসটি তিনি না খেললে, বরিশালের পরাজয় ছিল নিশ্চিত, তাতে কোনো সন্দেহ নেই।