সাকিব-গেইলকে কেউ কিনলোই না

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) নতুন ফর্ম্যাটের টুর্নামেন্ট দ্য হান্ড্রেডে (১০০ বলের ক্রিকেট) সাকিব আল হাসান ও তামিম ইকবালকে কিনলোই না কোনো দল। শুধু সাকিব নয় ক্রিস গেইলকে কিনতেও আগ্রহ দেখায়নি কোনো দল।

দ্য হান্ড্রেডে দল হচ্ছে আটটি। তাদের জন্য শর্ত হচ্ছে, সর্বোচ্চ ৩ জন করে বিদেশি ক্রিকেটার নিতে পারবে। মোট খেলোয়াড় সংখ্যা হবে ১৫ জনের। এর মধ্যে আট দলের জন্য আটটি জায়গা আগেই ঠিক করে রাখা।

ড্রাফটের আগেই ইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিভুক্ত খেলোয়াড়দের থেকে একজন করে দলভুক্ত করে নেয়ার সুযোগ পেয়েছে দলগুলো। বাকি স্থান পূরণ করা হয়েছে ড্রাফট থেকে।

সাকিবের দাম ছিল ১ কোটি। সমান দাম ছিল ওপেনার তামিমেরও। তবে তাদের নাম উঠলে কেউ কিনতেই রাজি হয়নি। ক্রিস গেইল এবং লাসিথ মালিঙ্গা ছিলেন ১ লাখ ২৫ হাজার পাউন্ড পারিশ্রমিক ক্যাটাগরির। কিন্তু বয়স বেড়ে যাওয়া এই দুই ক্রিকেটারের পেছনে সত্যিকারার্থে এত বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করতে রাজি হয়নি দ্য হান্ড্রেডের কোনও ফ্র্যাঞ্চাইজি।

২০২০ সালের জুলাই-আগস্টে এই টুর্নামেন্ট হওয়ার সময়ে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজ আছে বাংলাদেশের। তাই দল পেলেও তাঁদের অংশগ্রহণ অনিশ্চিত ছিল। বাংলাদেশি খেলোয়াড়দের দল না পাওয়ার পেছনে এটাও একটা বড় কারণ।