ধর্মঘটে সাকিব-তামিমরা, ক্রিকেট বর্জনের ঘোষণা

সাকিব আল হাসান-তামিম ইকবালসহ শীর্ষ স্থানীয় ক্রিকেটাররা ১১ দফা দাবি জানিয়েছেন। এই দাবি মেনে নেয়া না পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে নিজেদের বিরত রাখবেন বলে জানিয়েছেন তারা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এই দাবি না মানা পর্যন্ত ক্রিকেটাররা ধর্মঘটের ডাক দিয়েছেন। সব ক্রিকেটারদের পক্ষ থেকে দাবিগুলো উত্থাপন করেছেন বাংলাদেশের টেস্ট এবং টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান।

এর ফলে ২৫ অক্টোবর থেকে শুরু হওয়া ভারত সিরিজের ক্যাম্প থেকেও নিজেদের প্রত্যাহার করে নিয়েছেন জাতীয় দলের ক্রিকেটাররা। এই আন্দোলনের বাইরে থাকবেন বয়সভিত্তিক দলের ক্রিকেটাররা। তাদেরকে এই আন্দোলনে জড়ানো হবে না বলে নিশ্চিত করেছেন সাকিব।

গত মাসেই বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আসর ফ্র্যাঞ্চাইজিদের ছাড়াই আয়োজনের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর ফলে আয়ের উৎস কমে গেছে বলে মনে করেন ক্রিকেটাররা।

এ ছাড়া ঘরোয়া ক্রিকেটে ম্যাচ ফি না বাড়ানোর কারণে অনেক দিন থেকেই অসন্তুষ্ট স্থানীয় ক্রিকেটাররা। জাতীয় ক্রিকেট লিগ শুরু আগে তাদের ম্যাচ বাড়ানোর আশ্বাস দিয়েছিল বিসিবি।

যদিও সেই আশ্বাস পূরণ না করেই জাতীয় ক্রিকেট লিগ শুরু করেছে বিসিবি। বিসিবির এই সিদ্ধান্ত ক্রিকেটারদের দুর্দশা আরও বাড়িয়ে দিয়েছে। তাছাড়া ঘরোয়া ক্রিকেটের কাঠামো নিয়েও সন্তুষ্ট নয় ক্রিকেটাররা।