ব্যালন ডি'অর: ৩০ জনের মধ্যে নেই নেইমার-মদ্রিচ

ব্যালন ডি'অর এর জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও ভার্জিল ভ্যান জিক। তবে এই তালিকায় জায়গা হয়নি নেইমার জুনিয়র ও লুকা মদ্রিচের।

গতবারের ব্যালন ডি’অর জয়ী লুকা মদ্রিচ। তিনি এই পুরস্কার কেড়ে নিয়েছিলেন কিলিয়ান এমবাপ্পে, মেসি, রোনালদোদের মতো তারকাকে হারিয়ে। তবে এক মৌসুম যেতেই জৌলুশ হারিয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা।

২০১৭-১৮ মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগ জয় করেছিল রিয়াল মাদ্রিদ। ওই টুর্নামেন্টে সেরা খেলোয়াড় ছিলেন রোনালদো। ভেঙেছিলেন সর্বোচ্চ গোল করার রেকর্ড। ধারণা করা হচ্ছিল তিনিই পাবেন এই পুরস্কার। তবে সবাইকে অবাক করে দিয়ে পুরস্কার যায় মদ্রিচের দখলে।

গুঞ্জন আছে রোনালদো মাদ্রিদ ছাড়াতেই মদ্রিচকে বেছে নেয়া হয়। এরপর গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগ জেতে লিভারপুল। রিয়ার বাদ হয় শেষ আট থেকেই। তাতেই বাদ পড়ে যান মদ্রিচ। তবে অবাক করার বিষয় হচ্ছে যে ৩০ জনের মধ্যেও তার নাম নেই।

নেইমার যে এবার ব্যালনের তালিকায় থাকবেন না সেটা জানা কথা। কারণ গত মৌসুমে নিয়মিত মাঠেই নামতে পারেননি। তবে ইনজুরিতে পড়লেও নেইমার গোল করেছিলেন ২৮টি। তাতে অবশ্য কিছু যায় আসে না, কারণ চ্যাম্পিয়ন্স লীগের তার বা তার দলের কোনো কীর্তি নেই।

এদিকে ধারণা করা হচ্ছে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও ভার্জিল ভ্যান জিকের মধ্যে একজনের হাতে উঠবে ব্যালন ডি’অর। এ ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে মেসি।