জমে উঠেছে কোহলি-স্মিথ লড়াই

প্রায় ১৮ মাস পর জাতীয় দলের হয়ে আগস্টে টেস্ট খেলতে নেমেছিলেন স্টিভ স্মিথ। অ্যাশেজে মাত্র ৭ ইনিংস খেলেই এই তারকা করেন ৮শরও বেশি রান। ফলে বিরাট কোহলিকে টপকে এক নম্বরে চলে যান তিনি।

ওই সময় ওয়েস্ট ইন্ডিজের সাথে সিরিজ ছিল ভারতেরও। তবে কোহলি ছিলেন ব্যর্থ। কিন্তু ভারতের ব্যাটিং লাইনআপের মূল শক্তি কোহলি এবার ঘুরে দাঁড়িয়েছেন। দক্ষিণ আপ্রিকার বিরুদ্ধে মেরেছেন ডাবল সেঞ্জুরি। তাতেই স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলতে শুরু করলেন বিরাট কোহলি।

অজি তারকার কাছ থেকে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করতে বিরাটের দরকার আর মাত্র ২ রেটিং পয়েন্ট। স্টিভ স্মিথের অনুপস্থিতিতে দীর্ঘ একটা সময় আইসিসির এক নম্বর টেস্ট ব্যাটসম্যান ছিলেন বিরাট কোহলি। নির্বাসন কাটিয়ে ফিরে আসার পর স্মিথ কোহলির কাছ থেকে ছিনিয়ে নেন সিংহাসন। অ্যাশেজে দুরন্ত ব্যাটিংয়ের সুবাদে আইসিসির এক নম্বর টেস্ট ব্যাটসম্যানে পরিণত হন তিনি।

আইসিসির সদ্যপ্রকাশিত টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় বিরাট কোহলি দ্বিতীয় স্থান ধরে রেখেছেন। তবে স্মিথের সঙ্গে রেটিং পয়েন্টের ফারাক কমিয়ে এনেছেন অনেকটা। দু’জনের মধ্যে তফাৎ মাত্র এক পয়েন্টের। স্মিথ ৯৩৭ পয়েন্ট নিয়ে এক নম্বরে রয়েছেন। কোহলির সংগৃহীত রেটিং পয়েন্ট এই মুহূর্তে ৯৩৬। অর্থাৎ রাঁচি টেস্টে ব্যাট হাতে সফল হলে স্মিথকে টপকে পুনরায় আইসিসির এক নম্বর টেস্ট ব্যাটসম্যানে পরিণত হবেন কোহলি।