মেসিকে রিয়াল মাদ্রিদে যাওয়ার পরামর্শ

বর্তমান সময়ের সেরা তারকা লিওনেল মেসি তাতে কোনো সন্দেহ এখন আর নেই। তিনি যে ক্লাবটিতে খেলেন সে ক্লাবটিও বিশ্বের অন্যতম সেরা ক্লাব। কেউ কেউ বার্সেলোনাকে বর্তমান সময়ের সেরা ক্লাবও বলে থাকেন। এর পেছনে অবশ্য কারণ আছে।

সর্বশেষ ১০ বছরে বার্সেলোনা যে কয়টা শিরোপা জিতেছে তার ধারেকাছেও নেই কোনো দল। এমনকি রিয়াল মাদ্রিদও না। তারা শুধু চ্যাম্পিয়ন্স লীগই কম জিতেছে। বাকি সব স্থানে সবচেয়ে দামি ক্লাব রিয়ালকে ছাড়িয়ে গেছে।

এদিকে, মেসি বর্তমান সময়ের সেরা তারকা বলে বিবেচিত হলেও অনেকে তাকে সর্বকালের সেরা বলেও মত দেন। তবে এতে আবার আপত্তি আছে অনেকের। এখানে পেলে ও ম্যারাডোনাকেই এগিয়ে রেখেছেন বেশিরভাগ মানুষ।

তবে কেউ কেউ বলে থাকেন মেসি যদি আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জেতেন তাহলে সবাইকে ছাপিয়ে তাকেই সেরা মানা হবে। কারো কারো মতে সেরা হতে মেসিকে ইংলিশ প্রিমিয়ার লীগে খেলতে হবে এবং সফলতা দেখাতে হবে।

তবে সবার চেয়ে একদম ভিন্ন মত বোকা জুনিয়র্সের সাবেক গোলরক্ষক হুগো গাত্তি। এই আর্জেন্টাইন মনে করেন মেসিকে সেরা হতে হলে রিয়াল মাদ্রিদে খেলতে হবে।

গাত্তি মনে করেন, সর্বকালের সেরা হতে মেসিকে পাড়ি দিতে হবে দীর্ঘ পথ, আমার কথা শুনে মনে হতে পারে আমি আর্জেন্টিনা-বিদ্বেষী, কিন্তু মেসি যত দিন পর্যন্ত গুরুত্বপূর্ণ খেলায় পারফর্ম করতে পারবে না, ওকে সেরা মানব না। ও শুধু ঘরের মাঠেই খেলতে পারে। ওকে সাহস করে বার্সেলোনা ছেড়ে রিয়াল মাদ্রিদে যেতে হবে। সেখানে ক্রিস্টিয়ানো যা যা করেছে, তা করে দেখাতে হবে। তবেই ওকে সেরা মানব। না হলে ওর সঙ্গে আর দশটা খেলোয়াড়ের কোনো পার্থক্য থাকবে না।

গাত্তির চোখে বার্সেলোনা নয়, রিয়াল মাদ্রিদই বিশ্বের সেরা ক্লাব। তিনি বলেন, মেসি এমন এক জায়গায় খেলে যে জায়গাটা ওর বড় আপন, সবকিছু হাতের তালুর মতো চেনা। আগে চ্যাম্পিয়নস লিগ আর বিশ্বকাপে গিয়ে পারফর্ম করুক, তারপর না হয় ওকে ইয়োহান ক্রুইফ, পেলে বা ম্যারাডোনার কাতারে আনা যাবে। মেসি তখনই পারফর্ম করে যখন পরিবেশ-পরিস্থিতি সব ওর পক্ষে থাকে। ঘরের মাটিতে রাজা হওয়া অনেক সোজা।