টি-২০ বিশ্বকাপ: যে ৩ দলকে টপকাতে হবে বাংলাদেশকে

২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের বাধা পেরিয়ে আসন্ন বিশ্বকাপে আসরে জায়গা করে নিয়েছে আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি এবং স্কটল্যান্ড।

বিশ্বকাপের মূল আসরের প্রথম রাউন্ডে বাছাইপর্ব পেরিয়ে আসা দলগুলোর সঙ্গে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এখান থেকে চারটি দল খেলবে মূল আসরে। তবে তাদের পেরুতে হবে মূল পর্বের বাধা।

এই পর্বে বি গ্রুপে পড়েছে বাংলাদেশ। এখানে টাইগারদের প্রতিপক্ষনেদারল্যান্ডস, নামিবিয়া ও স্কটল্যান্ড। এই গ্রুপের ম্যাচগুলো মাঠে গড়াবে ১৯-২৩ অক্টোবর।

এদিকে ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কার সঙ্গী হয়েছে পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড এবং ওমান। এই গ্রুপের খেলাগুলো মাঠে গড়াবে ১৮-২২ অক্টোবর পর্যন্ত। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড।

বিশ্বকাপের প্রথম রাউন্ড শেষে গ্রুপ ‘এ’র শীর্ষস্থান এবং গ্রুপ ‘বি’র দ্বিতীয় স্থান অধিকার করা দল পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সুপার-১২’র প্রথম গ্রুপে যোগ দেবে। আর গ্রুপ ‘বি’র শীর্ষস্থান ও গ্রুপ ‘এ’র দ্বিতীয় স্থান অধিকার করা দল দ্বিতীয় গ্রুপে সঙ্গী হবে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তানের।