চ্যাম্পিয়ন্স লীগ: শেষ ষোলোতে উঠছে কারা, বাদ পড়ছে কারা

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের প্রথম রাউন্ডের চার ম্যাচ ইতোমধ্যেই শেষ হয়ে গেছে। এখন বাকি আছে আর দুই ম্যাচ। এই অবস্থায় সবার প্রশ্ন শেষ ষোলোতে উঠছে কারা আর বাদ পড়ছে কারা? দেখে নেওয়া যাক পয়েন্ট টেবিল কী বলছে।

গ্রুপ ‘এ’ ৪ ম্য্যাচের চারটিতেই জিতে শেষ ষোলো নিশ্চিত করেছে পিএসজি। ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ। তারা আর ১ পয়েন্ট যোগ করতে পারলেই চলে যাবে পরের রাউন্ডে। এই গ্রুপে ২ পয়েন্ট নিয়ে তিনে ব্রুগ আর ১ পয়েন্ট নিয়ে চারে আছে গালাতাসেরাই।

গ্রুপ ‘বি’ থেকে ১২ পয়েন্ট নিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ। টটেনহ্যামের পয়েন্ট ৭, বেলগ্রেডের ৩ আর অলিম্পিয়াকোসের ১। টটেনহ্যাম এখন বেলগ্রেডের সাথে ড্র করলেই পরের রাউন্ডে চলে যাবে।

‘সি’ গ্রুপ থেকে ম্যানচেস্টার সিটি শেষ ষোলো নিশ্চিত করেছে। অন্য জায়গার জন্য লড়ছে শাখতার দোনেস্ক আর ডায়নামো জাগরেব। তাদের পয়েন্ট ৫। মাত্র ১ পয়েন্ট আটলান্টা।

‘ডি’ গ্রুপ থেকে জুভেন্টাসের শেষ ষোলো প্রায় নিশ্চিত। তাদের পয়েন্ট ১০। ড্র করলেই পরের রাউন্ডে তারা। অ্যাতলেটিকো মাদ্রিদের পয়েন্ট ৭। আর একটি ম্যাচ জিতলেই তাদের শেষ ষোলো নিশ্চিত। তবে অঘটন হলে সুযোগ পাবে ৩ পয়েন্ট নিয়ে থাকা মস্কো আর লেভারকুসেন।

‘ই’ গ্রুপে শীর্ষে আছে লিভারপুল। তাদের পয়েন্ট ৯। ৮ পয়েন্ট নাপোলির আর ৪ পয়েন্ট সালজবার্গের। এখান থেকে তিনদলের যে কেউ শেষ ষোলোতে যেতে পারে। তবে লিভারপুল সালসবার্গের সাথে ড্র করলে বা জিতলে ভাগ্য খুলে যাবে নাপোলিরও।

‘এফ’ গ্রুপে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা। তাদের বাকি দুই ম্যাচ ইন্টার মিলান আর বুরুসিয়ার বিপক্ষে। এখন থেকে একটি ম্যাচ জিততে হবে তাদের। দুই ম্যাচে ড্র করলেও হবে। তবে ইন্টার মিলান যদি পরের ম্যাচে হেরে যায় তাহলে বুরুসিয়া চলে যাবে শেষ ষোলোতে। অবশ্য গোল ব্যবধান এখানে খুবই গুরুত্বপূর্ণ। যে কারণে এখনো কারোর পরবর্তী রাউন্ড নিশ্চিত নয়। ইন্টারের পয়েন্ট ৪ আর বুরুসিয়ার ৭।

‘এইচ’ গ্রুপে আয়াক্স, চেলসি আর ভ্যালেন্সিয়ার পয়েন্ট সমান ৭। এখান থেকে কারোর পরবর্তী রাউন্ড নিশ্চিত হয়নি। তবে বাদ পড়েছে লিলি।