অবিশ্বাস্য এক বিশ্বরেকর্ড গড়ল অস্ট্রেলিয়া

পাকিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজে অবিশ্বাস্য এক বিশ্বরেকর্ড গড়েছে অস্ট্রেলিয়া। তিন ম্যাচের সিরিজে তারা উইকেট হারিয়েছে মাত্র তিনটি। ক্রিকেট ইতিহাসে এক সিরিজে এত কম উইকেট হারানোর ঘটনা আগে কখনোই ঘটেনি।

দুই দলের প্রথম ম্যাচে কোনো রেজাল্ট আসেনি। তবে ১৫ ওভার ব্যাট করে ৫ উইকেটে ১০৭ রান তুলেছিল পাকিস্তান। অস্ট্রেলিয়া ৩ ওভার ১ বলে কোনো উইকেট না হারিয়ে তুলে ৪১ রান। এরপরই শুরু হয় বৃষ্টি।

পরের ম্যাচে আগে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫০ রান করে পাকিস্তান। ওই স্কোর ৯ বল আর ৭ উইকেট হাতে রেখেই টপকে যায় অজিরা।

আর তৃতীয় ম্যাচে ৮ উইকেট হারিয়ে পাকিস্তান তুলে ১০৬ রান। দুই ওপেনার অ্যারন ফিঞ্চ আর ডেভিড ওয়ার্নার অবিচ্ছিন্ন থেকে ১২ ওভারেই সেই রান পার করে ফেলে।

মানে গোটা সিরিজে অস্ট্রেলিয়ার উইকেট গেছে ৩টি। এটা টি-২০ ক্রিকেটের বিশ্বরেকর্ড। এর আগে যারাই খেলেছে তাদের অন্তত ৭ উইকেট গেছে।

পাকিস্তানের সাবেক গতিদানব শোয়েব আখতার উত্তরসূরিদের বাজে পারফরম্যান্সে বেশ হতাশা প্রকাশ করেছেন। তিনি জানান, আমি তাদের খেলা দেখে হতাশ। বিশেষ করে হতাশ টি-টোয়েন্টির অধিনায়ক বাবর আজমের জন্য। সে দারুণ খেলেছে কিন্তু সতীর্থরা তাকে যোগ্য সঙ্গ দিতে পারেনি। বাবরের মতো আর কেউই নিজেদের পরিপক্কতা দেখাতে পারেনি।

শোয়েব আখতার তাদের সমালোচনা করে জানান, তিন ক্রিকেটার জাতীয় দলের জার্সিতে অনেক দিন ধরেই খেলছে। রিজওয়ান প্রথম ম্যাচে ভালো করলেও পরের দুই ম্যাচে হারিয়ে যায়। তারা আসলে পরিপক্ক হতে পারেনি। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথের কাছ থেকে তাদের শেখা উচিৎ।

এদিকে বোলারদের বাজে পারফর্মও হতাশ করেছে শোয়েব আখতারকে, মোহাম্মদ আমির চেষ্টা করেছে ভালো কিছু করতে, কিন্তু সফল হয়নি। আর মোহাম্মদ ইরফান এখনও নিজেকে পুরোপুরি ফিরে পায়নি। তার বামপায়ের (ফুটওয়ার্ক) সমস্যা থেকেই গেছে। ইরফানকে আরেকবার নেওয়ার আগে টিম ম্যানেজমেন্টের আরও চিন্তা করা উচিৎ।